শান্তিরক্ষীরা আমাদের শান্তির রাষ্ট্রদূত: পররাষ্ট্রমন্ত্রী

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে গর্বিত অবদান রাখে। বিশ্বব্যাপী ক‌রোনা মহামারি চলাকালীন সম‌য়েও আমাদের শান্তিরক্ষীরা নির্ভয়ে বিভিন্ন মিশনে দায়িত্ব পালন করছেন। আমাদের শান্তিরক্ষীরা হলেন আমাদের শান্তির রাষ্ট্রদূত বলেছেন, ররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন।

শনিবার (২৯ মে) জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষে রাজধানীর তেজগাঁও বিএএফ সেন্ট্রাল মসজিদের সামনে শান্তিরক্ষী র‍্যালির উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা ব‌লেন।

মো‌মেন ব‌লেন, আমাদের শান্তিরক্ষীরা বিশ্বের বেশ কয়েকটি চ্যালেঞ্জিং হটস্পটে মোতায়েন রয়েছেন। যেখানে তারা নিবিড়ভাবে স্থানীয় জনগণের শান্তি, সুরক্ষা, মানবাধিকার এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষায় কাজ করছেন এবং বাংলাদেশকে শান্তিকামী দেশ হিসেবে বিদেশে ব্র্যান্ডিং ও বিশ্বব্যাপী শান্তিপূর্ণ শৃঙ্খলা গঠনে অবদান রাখছে আমা‌দের শান্তিরক্ষীরা।

বর্তমানে ইউএন শান্তিরক্ষী বাহিনীতে ৮টি দেশে প্রায় সাড়ে ৬ হাজার শান্তিরক্ষী মোতায়েন রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। এ সময় শান্তিরক্ষী মিশনে দায়িত্ব পালন কর‌তে গি‌য়ে জীবন উৎসর্গকারী‌দের স্মরণ করেন মো‌মেন।

শান্তিরক্ষী বাংলাদেশিদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, এই গৌরবময় দিনে আমি সব শান্তিরক্ষীদের অভিনন্দন জানাই। আশা করি, তাদের প্রচেষ্টা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য টেকসই শান্তি অর্জনে সহায়তা করবে।

তিনি ব‌লেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও প্রতি বিদ্বেষ নয়’ নীতির ভিত্তিতে গতিশীল বৈদেশিক নীতি অনুসরণ করছে। এই মূল্যবোধে আচ্ছন্ন হয়ে বাংলাদেশ আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষায় যথাসম্ভব সব ক্ষেত্রে অবদান রেখে চলেছে।

নিউজনাউ/আরবি/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: