ইস্তাম্বুলের তাকসিম চত্বরে মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

নিউজনাউ ডেস্ক: তুরস্কের ঐতিহাসিক শহর ইস্তাম্বুলের সর্বাধিক জনপ্রিয় তাকসিম চত্বরে নতুন একটি মসজিদ উদ্বোধন করলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ২০১৩ সালে এখানে মসজিদ নির্মাণের পরিকল্পনা নিয়ে দেশটিতে তুমুল বিরোধীতা হয়েছিলো। শেষপর্যন্ত শুক্রবার জুমার নামাজের পর মসজিদটি উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এরদোগান বলেন, “ইতোমধ্যে আমাদের মসজিদ ইস্তাম্বুলের প্রতীকগুলোর মধ্যে আলাদা স্থান অর্জন করেছে।”

সেইসঙ্গে মসজিদটি শহরের সংস্কৃতি ও শিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ কেন্দ্র হবে বলেও জোর দেন এরদোগান। তিনি বলেন, “উপাসনালয় হওয়ার পাশাপাশি তাকসিম মসজিদ হবে ইস্তাম্বুলের অন্যতম গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও শৈল্পিক কেন্দ্র, যার রয়েছে ডিজিটাল গ্রন্থাগার এবং পড়াশুনার স্থান, লাউঞ্জ এবং প্রদর্শনী অঞ্চল।”

দেশটির সরকারি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, ইস্তাম্বুলের তাকসিম স্কয়ারে নির্মিত মসজিদটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৭ সালের ১৭ ফেব্রুয়ারি। এতে একসঙ্গে ৪ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। সেইসঙ্গে এর রয়েছে বিশাল পার্কিং এরিয়া। পাশাপাশি এর সম্মেলন ও প্রদর্শনী হলগুলোও ব্যাপক পরিসরের।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: