ইয়াসের তান্ডবে এক কোটি মানুষ ক্ষতিগ্রস্ত: মমতা

নিউজনাউ ডেস্ক: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে প্রায় এক কোটি মানুষের ক্ষতি হয়েছে। তবে আজ বৃহস্পতিবার ফের বড় প্লাবনের আশঙ্কাও রয়েছে পশ্চিমবঙ্গে।

বুধবার দুপুরে ভারতের গণমাধ‌্যমে এ তথ‌্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘ঝড়ের আগে রাজ্যের বিভিন্ন এলকা থেকে মোট ১৫ লাখ ৪ হাজার ৫০৬ জনকে সরিয়ে নেওয়া হয়েছিল।

ঝড়-বৃষ্টিতে পশ্চিমবঙ্গে ১৩৪টি বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও তিনি জানান। তিনি আরও বলেন, ‘বিভিন্ন জায়গায় গাছ উপড়ে পড়েছে। নদীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার ১৫টি বাঁধ ভেঙেছে। পূর্ব মেদিনীপুরে ৫১টি বাঁধ ভেঙেছে। কলকাতায় পানি ও বিদ্যুৎ সরবরাহ এখনও নিরবচ্ছিন্ন। এ জন্য বাংলায় ক্ষতি বেশি হবে। প্রত্যেক বছর বিপদ হয়ে দাঁড়িয়েছে ঘূর্ণিঝড়। সরকার নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধান থাকুন।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দফতরের বুলেটিনে বলা হয়েছিল, ঘূর্ণিঝড়ের প্রভাবে ওডিশার বেশিরাভাগ এলাকায় ভারী বৃষ্টি ও ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে ঝড়ো হওয়া বয়ে যাবে। এছাড়া উপকূলবর্তী এলাকায় জলোচ্ছাসের সময় সেখানে সমুদ্রের ঢেউয়ের উচ্চতা হতে পারে ২ থেকে ৪ মিটার পর্যন্ত।

মাত্র এক সপ্তাহের ব্যবধানে এই নিয়ে দু’টি বিধ্বংসী ঘূর্ণিঝড় আঘাত হানল ভারতে। গত সপ্তাহে ভারতের গুজরাট ও মহারাষ্ট্র রাজ্যে আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় তওকত।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: