নতুন ডিজিটাল নিয়মের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

নিউজনাউ ডেস্ক: ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা নতুন ডিজিটাল নিয়মের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাদের দাবি, নতুন এই নিয়মের আওতায় পড়লে গ্রাহকদের গোপনীয়তার সুরক্ষা ভেঙে ফেলতে হবে।

বুধবার (২৬ মে) থেকে ভারতে নতুন এ ডিজিটাল আইন কার্যকর হচ্ছে। এর আগে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও টুইটারকে নতুন ডিজিটাল আইন মেনে নেওয়ার জন্য তিন মাসের সময় দেয় দেশটির কেন্দ্রীয় সরকার। কিন্তু তিন মাসের সময় পার হওয়ার পর দিল্লি হাইকোর্টে মামলা করে হোয়াটসঅ্যাপ।

অভিযোগপত্রে হোয়াটসঅ্যাপ উল্লেখ করেছে, ভারতের কেন্দ্রীয় সরকারের নতুন ডিজিটাল আইনটি হাইকোর্টের অবৈধ ঘোষণা করা উচিত। মঙ্গলবার ফেসবুক জানায়, ভারতের কেন্দ্রীয় সরকারের নতুন আইনটি মেনে নেবে। ইতোমধ্যে ব্যবহারকারীর তথ্য শেয়ারের প্রক্রিয়া শুরু করেছে তারা।

উল্লেখ্য, ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সংখ্যা ৪০ কোটি। ব্যবহারকারীর গোপনীয়তা কীভাবে রক্ষা করা যায় সে বিষয়ে প্রতিষ্ঠানটি প্রযুক্তি বিশেষজ্ঞদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছেন। একই সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গেও এ বিষয়ে আলোচনা চলছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: