বাজেটের ২৫ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের দাবি ছাত্র ফ্রন্টের

চট্টগ্রাম ব্যুরো: করোনাকালে শিক্ষাজীবনের অনিশ্চয়তা ও বৈষম্য দূর করার লক্ষ্যে শিক্ষা বাজেট প্রণয়ন ও ৪ দফা দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে অর্থমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখা।

মঙ্গলবার (২৫ মে) চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি পেশের আগে নগরের নিউমার্কেট মোড়ে একটি সমাবেশ করেছে ছাত্র সংগঠনটি।

এতে তারা শিক্ষা খাতে বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ ও শিক্ষার্থীদের করোনার ভ্যাকসিন দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি জানান।

এছাড়াও করোনাকালে ক্ষতিগ্রস্ত শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা ও সকল শিক্ষা প্রতিষ্ঠানের করোনাকালের বেতন-ফি মওকুফ এবং অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য বিনামূল্যে ডিভাইস ও ইন্টারনেট সেবার জন্য বাজেট বরাদ্দসহ এই ৪দফা দাবি করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন ছাত্রফ্রন্ট চট্টগ্রাম নগরের সভাপতি রায়হান উদ্দিন, সাধারণ সম্পাদক ঋজু লক্ষ্মী অবরোধ, সাংগঠনিক সম্পাদক মিরাজ উদ্দিন এবং সমাবেশ পরিচালনা করেন প্রচার প্রকাশনা বিষয়ক সম্পাদক প্রীতম বড়ুয়া।

বক্তারা বলেন, শিক্ষাজীবন বাঁচাতে আসন্ন জাতীয় বাজেটে শিক্ষা খাতে বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন। আমাদের মত দেশে অনলাইন শিক্ষাব্যবস্থা মোটেই কোন কার্যকর সমাধান নয়। পৃথিবীর বিভিন্ন দেশ ভ্যাকসিন দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ এরই মধ্যে নিয়েছে। আমাদের দেশেরও আঠারো ঊর্ধ্ব সকল শিক্ষার্থীকে ভ্যাকসিন দিয়ে অবিলম্বে সকল শিক্ষা প্রতিষ্ঠান চালু করার উদ্যোগ নেয়া অত্যন্ত জরুরী। এবারের জাতীয় বাজেটে এই ভ্যাক্সিনেশন প্রকল্প এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার আয়োজনের জন্য বিশেষ বরাদ্দ করা প্রয়োজন বলে আমরা মনে করি।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: