বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দিলো ইউরোপীয় ইউনিয়ন

নিউজনাউ ডেস্ক: বেলারুশের বিমানগুলোর জন্য ইউরোপের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে একমত হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। রবিবার একটি বিমানের গতিপথ পরিবর্তন করিয়ে রাজধানী মিনস্কে অবতরণ করে বেলারুশ সরকার।এবং ওই বিমানে থাকা ভিন্নমতাবলম্বী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে (২৬) গ্রেপ্তার করে।

সোমবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে জরুরি বৈঠকে বসেন ইউরোপীয় ইউনিয়নের নেতা এবং কর্মকর্তারা। সেখানেই বেলারুশের বিরুদ্ধে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়। ঘোষণা করা হয় দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞার সিদ্ধান্তও।

সংস্থাটি জানিয়েছে, বেলারুশের কোনো বিমান ইউরোপীয় ইউনিয়নের এয়ারস্পেস বা আকাশপথ ব্যবহার করতে পারবে না।পাশাপাশি ইউরোপের বিভিন্ন বিমান সংস্থাও আপাতত বেলারুশে কোনো বিমান চালাবে না বলে সিদ্ধান্ত হয়েছে।

২৬ বছর বয়সী এই সাংবাদিক এথেন্স থেকে আসা রায়ানএয়ারের বিমানটিতে উঠেছিলেন। এটি ভিলনিয়াসের বিমানবন্দরে অবতরণের কিছু আগে বেলারুশের কতৃপক্ষ হস্তক্ষেপ করে এবং মিগ-২৯ যুদ্ধবিমান পাঠিয়ে বিমানটিকে মিনস্কের বিমানবন্দরে নিয়ে এসে অবতরণ করায়।

এদিকে দ্রুত আটককৃত সাংবাদিকের মুক্তি দাবি করেছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ইউক্রেন জানিয়েছে, তাদের কোনো বিমান বেলারুশের ওপর দিয়ে যাবে না। যুক্তরাজ্যও একই সিদ্ধান্ত জানিয়েছে।

বেলারুশের বিরোধীদলীয় নেতা সেভেতলানা তিখানোভস্কায়া সাংবাদিক প্রোতেশেভিচের মুক্তির দাবি জানিয়েছেন। সেভেতলানা গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে আলেক্সান্ডার লুকাশেঙ্কোর কাছে পরাজিত হয়েছিলেন। অবশ্য ওই নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ আনা হয়েছিল।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: