বেলারুশে সাংবাদিক গ্রেপ্তার; কড়া প্রতিবাদ পশ্চিমা দেশগুলোর

নিউজনাউ ডেস্ক: সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে গ্রেপ্তার করতে একটি বিমানের গতিপথ পরিবর্তন করে তা অবতরণ করতে বাধ্য করেছে বেলারুশ সরকার। এরপর ওই সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো। এরই মধ্যে ইউরোপিয়ান ইউনিয়নের নির্বাহীরা এ ঘটনাকে ‘বিমান ছিনতাই’ হিসেবে আখ্যায়িত করেছেন।

একে হতাশাজনক এক কর্মকান্ড বলে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইউরোপিয়ান ইউনিয়ন থেকে রোমান প্রোতাসেভিচকে অবিলম্বে মুক্তি দেয়ার আহ্বান জানানো হয়েছে। দাবি করা হয়েছে পূর্ণাঙ্গ তদন্তের। এ নিয়ে সোমবার জরুরি বৈঠকে বসার কথা রয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের।

ওই বৈঠক থেকে বেলারুশের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের আহ্বান জানিয়েছেন লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদা। তিনি দাবি করেছেন, এমন পদক্ষেপ নেয়া হলে বেলারুশের শাসকগোষ্ঠীর আচরণের ওপর বড় রকম প্রভাব ফেলতে পারে।

উল্লেখ্য, গত বছর বেলারুশে বহুল বিতর্কিত নির্বাচন অনুষ্ঠিত হয়। তা নিয়ে নিজের মিডিয়াতে ব্যাপকভাবে খবর প্রচার করেছিলেন সাংবাদিক রোমান প্রোতাসেভিচ। তিনি গ্রিসের রাজধানী এথেন্স থেকে রায়ানএয়ার বিমান সংস্থার একটি বিমানে করে তিনি লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে যাচ্ছিলেন। কিন্তু বিমানটি বেলারুশের আকাশসীমায় পৌঁছার পর বেলারুশ থেকে বলা হয় ওই বিমানে বোমা আছে। তাই তাকে জরুরি অবতরণ করাতে হবে। চারদিক থেকে বেলারুশের যুদ্ধবিমান রায়ানএয়ারের ওই বিমানটিকে ঘিরে ধরে এবং অতবরণে বাধ্য করে। পরে অবশ্য ওই বিমানে কোনো বোমা পাওয়া যায়নি। এরই মধ্যে বিমানটি থেকে যাত্রীরা নামতেই তাদের মাঝ থেকে গ্রেপ্তার করা হয় ২৬ বছর বয়সী সাংবাদিক রোমান প্রোতাসেভিচকে।

নিউজনাউ/টিএন/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: