ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় মোংলা বন্দরের প্রস্ততি সভা

মোংলা প্রতিনিধি: ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘ইয়াস’ প্রতিরোধে প্রস্তুতি সভা করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। সোমবার (২৪ মে) সকাল ১২টায় বন্দরের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় ঝড় মোকাবেলায় প্রস্ততি গ্রহণ করা হয়। এসময় বন্দরের সকল বিভাগের প্রধান কর্মকর্তাদের নির্দেশনামূলক করণীয় কর্মকাণ্ড ঠিক করে দেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোঃ মুসা।

তিনি এসময় বন্দর কর্তৃপক্ষের স্কুল এন্ড কলেজ সাইক্লোন শেল্টার হিসেবে ব্যবহারের জন্য সেটি খুলে দেন। এছাড়া সাইক্লোন শেল্টারে আশ্রয়ে আসা দুর্গতদের প্রয়োজনীয় খাবার, বিশুদ্ধ পানি, লাইটিং ব্যবস্থা ও মেডিসিন ব্যবস্থা রাখার নির্দেশ তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মুসা জানান, ঝড়ের সময় বন্দরের বহি:নোঙ্গর ও অভ্যন্তরীণ এ্যাঙ্করে নোঙ্গরে থাকা পণ্যবাহী দেশি-বিদেশি জাহাজ নিরাপদে সরিয়ে আনতে সহায়ক জলযান প্রস্তত রাখা, বন্দরের জেটি এলাকার আভ্যন্তরে কন্টেইনার ও অন্যান্য কার্গো সমূহকে ঘূর্ণিঝড়ের প্রভাব হতে রক্ষা করতে সিঙ্গেল টায়ারে সুশৃঙ্খলভাবে সাজিয়ে রাখা, কার্গো হ্যান্ডলিং ইকুইপমেন্টগুলোকে ইকুইপমেন্ট ইয়ার্ডে সঠিকভাবে বেধে রাখা, মোংলা বন্দর কর্তৃপক্ষে একটি কন্ট্রোল-রুম স্থাপন করাসহ ঘূর্ণিঝড়ে কোন জাহাজ ও জলযান বন্দর চ্যানেলে ক্ষতিগ্রস্ত বা ডুবে গেলে তা দ্রুত অপসারণের জন্য কয়েকটি স্যালভেজ প্রতিষ্ঠানের সাথে চুক্তি করার সিদ্ধান্ত হয় সভায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোঃ মূসার সভাপতিত্বে সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন ওয়াদুদ তরফদার, সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মোঃ ইমতিয়াজ হোসেন, পরিচালক (প্রশাসন) ও হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) লেঃ কর্ণেল মুহাম্মদ নাসির উদ্দিন, প্রধান নিরাপত্তা কর্মকর্তা লেঃ কমান্ডার বি এম নুর মোহাম্মদ, পরিকল্পনা প্রধান জহিরুল হক ও পরিচালক (ট্রাফিক) মোঃ মোস্তফা কামালসহ বন্দরের সকল বিভাগের প্রধানরা এসময় উপস্থিত ছিলেন।

এদিকে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবেলায় কোস্ট-গার্ডের পক্ষ থেকেও ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান মোংলাস্থ কোস্টগার্ডের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম হাবি উল আলম।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: