সাংবাদিককে ধরতে বিমান ফেরালো বেলারুশ

নিউজনাউ ডেস্ক: বেলারুশ সরকারের সমালোচক একজন সাংবাদিককে গ্রেফতারের জন্য বেলারুশ কর্তৃপক্ষ গ্রিস থেকে লিথুয়ানিয়াগামী একটি ফ্লাইট ঘুরিয়ে নিয়েছে তাদের দেশে। বিমানে বোমা থাকার কথা বলে তারা ফ্লাইটটি ঘুরিয়ে নেয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

বেলারুশের নেক্সটা মিডিয়া নেটওয়ার্ক বলেছে, ওই ফ্লাইটে তাদের সাবেক সম্পাদক রোমান প্রোতাসেভিচ ছিলেন, তাকে আটক করা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা গেছে রবিবার রায়ান এয়ারের এফআর-৪৯৭৮ ফ্লাইটটি গ্রিসের রাজধানী এথেন্স থেকে লিথুয়ানিয়ার ভিলনিয়াসের উদ্দেশ্যে যাচ্ছিল। ফ্লাইটটিতে ১৭১ জন যাত্রী ছিলেন।

এ ঘটনায় ক্ষোভ জানিয়েছে ইউরোপীয় দেশগুলো। বেলারুশের বিরুদ্ধে ‘রাষ্ট্রীয় সন্ত্রাসের’ অভিযোগ তুলে শাস্তি দাবি করেছে তারা। ইউরোপজুড়ে রাজনৈতিক নেতারা এরই মধ্যে এ ঘটনায় ইইউ ও ন্যাটোর হস্তক্ষেপ চেয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বেলারুশ সরকারকে সতর্ক করে বলেছেন, ‘নজিরবিহীন’ এই পদক্ষেপের ‘গুরুতর পরিণতি’ হবে।

১৯৯৪ সাল থেকে বেলারুশ শাসন করে আসা ৬৬ বছর বয়সী লুকাশেঙ্কো গত বছর আগস্টের ওই নির্বাচনের পর থেকে ভিন্নমতাবলম্বী ও সমালোচকদের ওপর ব্যাপক দমন–পীড়ন চালাচ্ছেন।

জানা গেছে, ওই নির্বাচন এবং তার পরবর্তী সময়ে বেলারুশের বিরোধীদের পক্ষে বড় ভূমিকা রেখেছিল নেক্সটা মিডিয়া।

স্ভেতলানা টিকানোভস্কিয়া জানান, লুকাশেঙ্কো সরকার ২৬ বছর বয়সী রোমান প্রোতাসেভিচের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের অভিযোগ আনার পর ২০১৯ সালে দেশ ছাড়েন তিনি।

বেলারুশ কর্তৃপক্ষ প্রোতাসেভিচকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করায় দেশে তার মৃত্যুদণ্ড হতে পারে বলে সতর্ক করেছেন স্ভেতলানা টিকানোভস্কিয়া।

এদিকে রায়ান এয়ার বলেছে, বিমানে তল্লাশি চালিয়ে কিছুই পাওয়া যায়নি। পাঁচ ঘণ্টা পর বিমানবন্দর ছাড়ার অনুমতি দেওয়া হয়।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: