স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাচল শুরু

নিউজনাউ ডেস্ক: করোনা সংক্রমণ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য সোমবার (২৪ মে) থেকে সারাদেশে ২৮ জোড়া আন্তঃনগর ও ৯ জোড়া লোকাল ট্রেন চলা শুরু হয়েছে। অর্ধেক আসন ফাঁকা থাকলেও ট্রেনে ভাড়া বাড়েনি। টিকিট কাটতে হবে অনলাইনে।

তবে ট্রেনের টিকিট কাউন্টার বন্ধ রয়েছে। শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। তারা বলছে, ট্রেনে চলতে হলে যাত্রীদের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। আপাতত ২৮ জোড়া আন্তঃনগর ও ৯ জোড়া লোকাল যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ। পরে পরিস্থিতি বিবেচনা করে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে।

ট্রেনে ভ্রমণের শর্তসমূহ

বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী আজ (সোমবার) হতে স্বাস্থ্যবিধি মেনে ৫০ শতাংশ আসন খালি রেখে মোট ২৮ জোড়া আন্তঃনগর ও ৯ জোড়া লোকাল/কমিউটার ট্রেন চলাচল শুরু করেছে। ট্রেনগুলোর সাপ্তাহিক অফ-ডে এবং নির্ধারিত স্টপেজ সমূহ বলবৎ থাকবে।

অর্ধেক আসন ফাঁকা থাকলেও কোনো প্রকার ভাড়া বৃদ্ধি করা হবে না, প্রতিটি ট্রেনের টিকিট অনলাইনে বিক্রয় করা হবে। নন-কম্পিউটারাইজড স্টেশনের টিকিট ওই স্টেশন কাউন্টার হতে ক্রয় করতে হবে।

সকল অগ্রিম টিকিট যাত্রার পাঁচ দিন আগে কেনা যাবে। অনলাইনে কেনা টিকিট ফেরত দেওয়া যাবে না। কমিউটার ট্রেনের টিকিট যথারীতি নির্দিষ্ট বক্স কাউন্টার হতে দেওয়া হবে। আসনবিহীন কোনো টিকিট থাকবে না। তাই অযথা কাউন্টারে ভিড় করা থেকে বিরত থাকতে হবে।

ট্রেনে ভ্রমণ করতে ইচ্ছুক যাত্রীদের নিজ নিজ টিকিট নিশ্চিত করেই কেবল ট্রেনে ভ্রমণের জন্য অনুরোধ করছে রেলওয়ে। টিকিটবিহীন কোনো যাত্রী স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে পারবেন না। ট্রেনে প্রবেশ ও বাহিরের জন্য ভিন্ন ভিন্ন দরজা ব্যবহার করতে হবে, বিশেষ প্রয়োজন ব্যতীত রেলভ্রমণ করা যাবে না।

অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক ছাড়া কোনো যাত্রীতে স্টেশনে প্রবেশ বা ট্রেনে ভ্রমণ করতে দেওয়া হবে না।

নিউজনাউ/আরবি/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: