ইউনেস্কোর দাবি অনুযায়ী বাড়ছে না শিক্ষার বাজেট

নিউজনাউ ডেস্ক: আসন্ন বাজেটের আকার বাড়লেও সে তুলনায় বাড়েনি শিক্ষা খাতের বাজেট। ইউনেস্কো ও শিক্ষাবিদদের দাবির পরও মূল বাজেটের তুলনায় এ খাতে পর্যাপ্ত বরাদ্দ নেই।

চলতি অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৩৩ হাজার ১১৭ কোটি এবং কারিগরি ও মাদরাসা বিভাগের জন্য আট হাজার ৩৪৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। আসছে অর্থবছরের (২০২১-২২) প্রস্তাবিত বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ৩৬ হাজার ৪৩১ কোটি ৭০ লাখ টাকা এবং কারিগরি ও মাদরাসা বিভাগের জন্য নয় হাজার ১৫৪ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ রেখেছে অর্থ মন্ত্রণালয়।

হিসেব অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ে মোট বরাদ্দ থাকছে ৪৫ হাজার ৬৪ কোটি ৩০ লাখ টাকা। চলতি অর্থবছরের (২০২০-২১) বাজেটে এমপিও খাতে নির্দিষ্ট করে বরাদ্দ রাখা না হলেও এবার নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে ৩০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

ইউনেস্কো এডুকেশন ফ্রেমওয়ার্কে (বাংলাদেশ এর অনুস্বাক্ষরকারী ও সমর্থনকারী দেশ) একটি দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৪ থেকে ৬ শতাংশ এবং মোট বাজেটের ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের পরামর্শ দেওয়া হয়েছে। অথচ প্রতি বছরই শিক্ষা খাতের এ আর্থিক প্রতিশ্রুতির বাস্তবায়ন হচ্ছে না। অথচ সার্কভুক্ত দেশগুলোর মধ্যে একমাত্র পাকিস্তান ও আফগানিস্তান ছাড়া অন্য সব দেশ এ খাতে জিডিপির শতাংশ হারে বাংলাদেশের চেয়ে বেশি ব্যয় করে থাকে।

গত ২৪ এপ্রিল গণসাক্ষরতা অভিযান আয়োজিত ‘করোনায় বিপর্যস্ত শিক্ষা : কেমন বাজেট চাই’ শীর্ষক ভার্চুয়াল সংলাপের প্রস্তাবনায় প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের জন্য প্রস্তাবিত বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানানো হয়।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: