লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে আউশের আবাদ

নিউজনাউ ডেস্ক: উল্লেখযোগ্য হারে বাড়ছে আউশের ফলন। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ২০২১-২২ অর্থবছরে ১৩ লাখ হেক্টর জমিতে এ ধান আবাদ করছে চাষীরা। ফলে উৎপাদন বাড়ার আশা করছে কৃষক।

কৃষি মন্ত্রণালয় সূত্র বলছে, গত দুই মৌসুম আউশের আবাদ ও উৎপাদন বৃদ্ধির পেছনে কাজ করেছে সরকারের কৃষিবান্ধব নানামুখী উদ্যোগ। যার মধ্যে অন্যতম প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ বীজ ও সার বিতরণ। এছাড়া মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাদের নিরলস পরিশ্রম এবং কৃষকদের মধ্যে আউশ আবাদের সুফল যথাযথভাবে তুলে ধরার কারণে এর আবাদ ও উৎপাদন বেড়েছে। ফলে সর্বশেষ বোরোর মতো আউশেরও বাম্পার উৎপাদনের আশা করছে কৃষি মন্ত্রণালয়।

জানা গেছে, চলতি আউশ মৌসুমে (২০২১-২২) ফসলি জমির লক্ষ্যমাত্রা বাড়িয়ে ১৩ লাখ ৩০ হাজার হেক্টর নির্ধারণ করা হয়েছে। এতে উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৪ লাখ ৮৫ হাজার টন, যা গত মৌসুমে ছিল ৩৪ লাখ ৫১ হাজার টন। ফসলি জমির লক্ষ্যমাত্রা ছিল ১৩ লাখ ২৯ হাজার হেক্টর।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরে ১১ লাখ ৩৪ হাজার হেক্টর জমিতে আউশ ধান আবাদ হয়। ২০১৮-১৯ অর্থবছর ১০ লাখ ৩৪ হাজার হেক্টর জমিতে আউশ ধান আবাদ হয়। ২০১৭-১৮ অর্থবছরে আবাদ হয় ৯ লাখ ১২ হাজার হেক্টর জমিতে। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে ছয় লাখ পাঁচ হাজার হেক্টর জমিতে আউশ ধান আবাদ হয়। ২০১৫-১৬ অর্থবছরে আউশ ধান আবাদ হয় পাঁচ লাখ ৫০ হাজার হেক্টর জমিতে। অর্থাৎ দেশে প্রতি অর্থবছরই ধারাবাহিকভাবে বেড়েছে আউশের আবাদ।

নিউজনাউ/এসএ/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: