ফেসবুক, গুগল ও ইউটিউব পাচ্ছে সরাসরি ভ্যাট সেবা

নিউজনাউ ডেস্ক: আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলো যেমন ফেসবুক, গুগল, ইউটিউব, নেটফ্লিক্স ও মাইক্রোসফট ইত্যদি। এখন থেকে সরাসরি ভ্যাট নিবন্ধন, ভ্যাট রিটার্ন জমা ও ভ্যাট দেওয়ার সুযোগ পাচ্ছে। ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্যাট আইনে সংস্থাগুলোর জন্য এই সুবিধা রেখে বিধি সংশোধন করেছে এবং ভ্যাট অনলাইন প্রকল্পের (ভিওপি) আওতায় অনলাইনেও ভ্যাট দেওয়ার সুযোগ রেখেছে।

তবে বাংলাদেশে স্থায়ী কোনো অফিস না থাকায় আরও কিছু জটিলতা রয়েছে, যা আসন্ন ২০২১-২২ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে স্থায়ীভাবে সমাধান করা হচ্ছে। সেক্ষেত্রে বর্তমানে প্রযোজ্য ভ্যাট দেওয়ার ক্ষেত্রে ভ্যাট এজেন্ট নিয়োগের বাধ্যতামূলকের বিধানটি আপাতত থাকছে।

বিদেশি সংস্থাগুলোর পক্ষে ভ্যাট এজেন্ট তাদের প্রতিনিধি হিসেবে অন্যান্য দায়িত্বও পালন করবেন। বর্তমানে ভ্যাট আইন অনুসারে, ভ্যাট পরিশোধের ক্ষেত্রে স্থানীয় ভ্যাট এজেন্টরা দায়বদ্ধ।

এ বিষয়ে ভ্যাট অনলাইন প্রজেক্টের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, ভ্যাট অনলাইন প্রজেক্টের আওতায় ইতোমধ্যে অনাবাসী বিদেশি সংস্থাগুলোকে সরাসরি সেবা পাওয়ার প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়েছে। এখন থেকে সংস্থাগুলো ভ্যাট নিবন্ধন, ভ্যাট রিটার্ন জমা দেওয়া এবং ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশের বাইরে থেকেও ভ্যাট পরিশোধ করতে সক্ষম হবে।

এর আগে ফেসবুক, গুগল, ইউটিউব ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলো ভ্যাট নিবন্ধন ছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না- এমন সিদ্ধান্ত দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত অনুযায়ী, এসব কোম্পানিকে হয় বাংলাদেশে অফিস স্থাপন করতে হবে অথবা ভ্যাট এজেন্ট নিয়োগ দিতে হবে।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: