পশ্চিমবঙ্গে এবার সবার নজর

নিউজনাউ ডেস্ক: আগামীকাল রবিবার পশ্চিমবঙ্গসহ ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে। তবে এবার নজর সবার পশ্চিমবঙ্গে। এ রাজ্যের নির্বাচনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বনাম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লড়াই হিসেবে দেখা হচ্ছে।

তৃণমূল ও বিজেপির নেতাকর্মীরা ভোটের মাঠে ‘বাংলাদেশ প্রসঙ্গ’কে বারবার উচ্চারণ করায় এ দেশের মানুষেরও দৃষ্টি রয়েছে ফলাফলের দিকে। এরই মধ্যে বুথফেরত জরিপে তৃণমূলের জয়ের আভাস মিলেছে। তবে তা মানতে নারাজ বিজেপি। দুই দলই আশাবাদী, তারা দুই শতাধিক আসন পাবে। পশ্চিমবঙ্গ বিধানসভায় মোট আসন ২৯৪টি। জয়ের জন্য প্রয়োজন ১৪৮টি আসন।

বিধানসভা নির্বাচনে এবার  ছিল দুর্নীতি, স্বজনপ্রীতি, তোলাবাজি (চাঁদাবাজি), উন্নয়ন, মতুয়া সম্প্রদায়, বহিরাগত, অবৈধ অনুপ্রবেশ এবং সংখ্যালঘু। এগুলোই প্রাধান্য পেয়েছে শীর্ষ নেতাদের প্রচারে। এবার নির্বাচন উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি নিজেই বারবার জনসভা করেছেন। অমিত শাহ দিনের পর দিন পশ্চিমবঙ্গে অবস্থান করেছেন।

গেল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে ভোট গ্রহণ শেষ হওয়ার পরই চার রাজ্য ও কেন্দ্রশাসিত একটি অঞ্চলের বুথফেরত জরিপের ফল প্রকাশ করে কয়েকটি গণমাধ্যম ও সংস্থা। বেশিরভাগই আভাস দিয়েছে, পশ্চিমবঙ্গে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসছে তৃণমূল কংগ্রেস।

তৃণমূলের মুখপাত্র তাপস রায় বলেন, ‘বুথফেরত সব জরিপেরই ফল দেখেছি আমরা। এটি পরিস্কার বোঝা যাচ্ছে, কোনো হাড্ডাহাড্ডি লড়াই হবে না। কারণ, আমরাই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবার ক্ষমতায় ফিরছি। সে ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ই তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হবেন।

প্রথম থেকে ২০০ আসনের বেশি পাওয়ার দাবি করে এসেছে বিজেপি নেতৃত্ব। জরিপের ফল প্রকাশের পরও আত্মবিশ্বাস দেখালেন দিলীপ ঘোষ। তিনি বলেন, ‘আমরা যেটা চেয়েছিলাম, ওটাই হবে। ২০০-এর কাছাকাছি আসন পাব আমরা।’ তবে আগে যা ছিল দুইশর বেশি, জরিপের ফল প্রকাশের পর তা এখন দুইশর কাছাকাছি হয়ে গেছে।

এদিকে গতকাল দলীয় নেতাকর্মীদের সতর্ক করেন মুখ্যমন্ত্রী মমতা। গণনাকেন্দ্র পাহারা দেওয়া, গুজবে কান না দিয়ে শেষ পর্যন্ত কেন্দ্রে থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা ২০০-এর বেশি আসন পাব। জয় আমাদেরই হবে।

নিউজনাউ/এফএস/২০২১

 

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
আপনার মতামত জানান
%d bloggers like this: