এ গরমে সুস্থ থাকতে খাবেন যে পাঁচটি ফল

নিউজনাউ ডেস্ক: এ গরমে শরীর সুস্থ ও আর্দ্র রাখতে খেতে হবে বিভিন্ন রকম ফল। গরমে ফল খেলে শরীরকে সুস্থ-সতেজ রাখতে সাহায্য করবে। চলুন তাহলে জেনে নেয়া যাক গরমে সুস্থ্য থাকতে পাঁচটি ফল সম্পর্কে:

মাল্টা: মাল্টাতে আছে প্রচুর ভিটামিন সি । এ গরমে মাল্টা খেলে শরীরে প্রশান্তির সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নিয়মিত মাল্টা খেলে শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। এটি কোষ্ঠকাঠিন্য সারাতেও কার্যকরী। কারণ এতে আছে পর্যাপ্ত ফাইবার। মাল্টার রস খেলে তা শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে।

পেঁপে: গরমে আরেকটি উপকারী ফল হলো পেঁপে। পেঁপে সারা বছরই পাওয়া যায়। মিষ্টি স্বাদের এই ফল শরীরের জন্য বেশ উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করা, ত্বক ভালো রাখা, হজমশক্তি ভালো রাখাসহ আরও অনেক কাজে লাগে। অনেকে রূপচর্চার কাজেও পেঁপে ব্যবহার করেন। ওজন কমাতেও সাহায্য করে পেঁপে ।

তরমুজ : গ্রীষ্মের উপকারী ফল তরমুজ। এতে প্রায় ৯২ শতাংশই থাকে পানি। সেইসঙ্গে রয়েছে আরও অনেক পুষ্টি উপাদান। তরমুজে থাকা ভিটামিন এ, ভিটামিন বি৬, ও ভিটামিন সি শরীর সুস্থ রাখতে কাজ করে। এটি সম্পূর্ণ ফ্যাট ফ্রি। তাই যত খান, ওজন বৃদ্ধির ভয় নেই। তরমুজে থাকা ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ভিটামিন শরীর গঠনে কাজ করে। গরমে তরমুজ খেলে এটি শরীর ভেতর থেকে আর্দ্র রাখতে সাহায্য করে।

আম : গরমে কাঁচা বা পাঁকা আমের শরবত খেলেও মিলবে প্রশান্তি। এটি তীব্র গরমেও আপনাকে প্রশান্তি দেবে। আমে রয়েছে ভিটামিন এ এবং সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো রাখতে সাহায্য করে।

নাশপাতি: এই গরমে প্রশান্তি দিতে কাজ করে নাশপাতি। এতে আছে প্রচুর ভিটামিন সি। সেইসঙ্গে রয়েছে সামান্য কার্ব ও ক্যালোরি। গরমে সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন নাশপাতি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ফলে ডায়াবেটিস দূরে থাকে। সেইসঙ্গে বাড়ায় হজমশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা।

নিউজনাউ/এফএস/২০২১

+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
+1
0
মন্তব্য
Loading...
%d bloggers like this: