১০ আগস্টের মধ্যেই করোনা ভ্যাকসিন পাচ্ছে রাশিয়া

নিউজনাউ ডেস্ক: আগামী দুই সপ্তাহেই করোনা ভ্যাকসিন আনছে রাশিয়া। পরীক্ষার ফল প্রকাশ করা না হলেও ১০ আগস্টের মধ্যে অনুমোদন দেয়ার কথা বলছে রাশিয়ার কর্মকর্তারা। রাশিয়ার অর্থায়নে ভ্যাকসিনটি প্রস্তুত করেছে মস্কোভিত্তিক গামালিয়া ইনস্টিটিউট। খবর সিএনএন।

কর্মকর্তারা বলেছেন, ভ্যাকসিনটি জনসাধারণের ব্যবহারের জন্য অনুমোদিত হবে। তবে মহামারি মোকাবিলায় নিয়োজিত সম্মুখ সারির স্বাস্থ্যকর্মীরা প্রথমে ভ্যাকসিনটি পাবেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে রুশ কর্মকর্তারা এ কথা বলেন। তারা জানান, আগামী ১০ আগস্ট অথবা তার আগে ভ্যাকসিনটির অনুমোদনের লক্ষ্যে তারা কাজ করছেন।

রুশ সার্বভৌম সম্পদ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেন, ‘এটি একটি স্পুটনিক মুহূর্ত।’ এ সময় তিনি সোভিয়েত আমলে ১৯৫৭ সালে বিশ্বের প্রথম স্যাটেলাইটের সফল উৎক্ষেপনের কথা উল্লেখ করেন। উল্লেখ্য, ভ্যাকসিন তৈরিতে অর্থায়ন করেছে রাশিয়ার সার্বভৌম সম্পদ তহবিল।

কিরিল দিমিত্রিয়েভ বলেন, স্পুটনিকের হুইসেল শুনে আমেরিকানরা অবাক হয়েছিলেন। এই ভ্যাকসিনের ক্ষেত্রেও একই অনুভূতি হবে। ভ্যাকসিন আনার কাজে রাশিয়াই প্রথম হবে।

পরীক্ষার ফল প্রকাশ না করায় ভ্যাকসিনটির কার্যকারিতার ব্যাপারে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে  সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে। অপরদিকে সমালোচকদের দাবি, তীব্র রাজনৈতিক চাপের মধ্যে এই ভ্যাকসিন আনার জন্য তোড়জোড় শুরু করেছে। সে কারণে ভ্যাকসিনটি নিয়ে ব্যাপক উদ্বেগও রয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী দেশটিতে এ পর্যন্ত ৮ লাখ ২২ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১৩ হাজার ৪৮৩ জন।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...