সেপ্টেম্বরেই আসতে পারে অক্সফোর্ডের ভ্যাকসিন

নিউজনাউ ডেস্ক: কোভিড-১৯ এ সংক্রমিত পুরো পৃথিবী টিকার আশায় দিন গুনছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস টিকা গবেষণার সঙ্গে যুক্ত একদল আইরিশ বিজ্ঞানী বলেছেন, সেপ্টেম্বরের শুরুর দিকেই টিকা প্রস্তুত হয়ে যেতে পারে।

ইবোলা ও ম্যালেরিয়ার টিকা তৈরিতে কাজ করা আইরিশ বিজ্ঞানী আদ্রিয়ান হিল অক্সফোর্ডে গবেষকের নেতৃত্বে ছিলেন। গত মে মাস থেকে তাঁর গবেষকদল করোনাভাইরাসের টিকা তৈরিতে কাজ করছে। আইরিশ সংবাদমাধ্যম আইরিশ সেন্ট্রাল জানিয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমে অক্সফোর্ডের টিকার মানব পরীক্ষা খুব ভালোভাবে এগোচ্ছে বলে উল্লেখ করা হয়েছে।

এখন পর্যন্ত অক্সফোর্ডের টিকা পরীক্ষা করে ভাইরাসের সংস্পর্শে আসা ও এ থেকে সেরে ওঠা সবার শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে। যুক্তরাজ্যে এ টিকার প্রথম ধাপের পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়ার কথা বলেছেন গবেষকেরা।

যুক্তরাজ্যের গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, অক্সফোর্ডের গবেষকেরা মনে করেন, করোনাভাইরাস টিকা আবিষ্কারের জন্য তাঁরা যে হন্যে হয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন, তাতে বড় ধরনের অগ্রগতি হয়েছে। প্রাথমিক পর্যায়ে মানুষের শরীরে টিকার পরীক্ষার ফলাফল দেখে তাঁরা আশান্বিত হয়েছেন, প্রাণঘাতী করোনাভাইরাসের বিরুদ্ধে ‘দ্বিগুণ সুরক্ষা’ দেবে টিকাটি।

যুক্তরাজ্যের প্রখ্যাত বিশ্ববিদ্যালয় অক্সফোর্ডের গবেষকেরা করোনাভাইরাসের টিকার কার্যকারিতা নিয়ে আশাবাদী। তাঁদের মতে, এই টিকা করোনার বিরুদ্ধে ‘দ্বিগুণ সুরক্ষা’ দেবে। প্রাথমিক স্তরের পরীক্ষায় এমন প্রমাণ মিলেছে বলে দাবি তাঁদের। এদিকে মানব শরীরে ওই টিকার প্রাথমিক স্তরের পরীক্ষার তথ্য আগামী সোমবার চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত হতে যাচ্ছে।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...