‘সব মানুষের শরীরে সংক্রমণ ঘটাতে পারবে না করোনা’

নিউজনাউ ডেস্ক:

ভয়াবহ করোনা ঠিক কখন কাকে কীভাবে আক্রমণ করে বসে সেটা আমাদের জানার সাধ্য নেই। একটু অসতর্কতা, পরিচ্ছন্নতায় গাফেলতিই করোনা আক্রমণের পথ খুলে দেয়। তবে এবার গবেষণা বলছে অন্য এক কথা। মহামারী হলেও করোনা নাকি সবাইকে আক্রান্ত করবে না। সম্প্রতি এক নতুন গবেষণায় এমন দাবি করা হয়েছে। গত মাসে সেল জার্নালে গবেষণাটি প্রকাশ করা হয়েছে। সূত্র বিজ্ঞানভিত্তিক ওয়েবসাইট সায়েন্স অ্যালার্ট।

গবেষণাটিতে বলা হয়েছে, পৃথিবীর সব মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটানোর সক্ষমতা নেই। কিছু মানুষের শরীরে এমন ধরনের ‘টি সেল’ রয়েছে যার কারণে তারা কখনও করোনায় আক্রান্ত হবেন না। কারণ সহায়ক ‘টি সেল’ করোনা শনাক্ত করতে এবং প্রতিক্রিয়া জানাতে সক্ষম। বিভিন্ন ধারার ভাইরাসের মাধ্যমে সংক্রমিত হওয়ার কারণে অনেক মানুষের শরীরে ভাইরাসবিরোধী ‘টি সেল’ তৈরি হয়।

সায়েন্স অ্যালার্ট বলছে, চিকিৎসাবিজ্ঞানে এ সক্ষমতাকে বলা হয় ‘ক্রস-রিয়েক্টিভিটি’।

গবেষণায় ৪০ জনের রক্তের নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ২০ জন করোনায় আক্রান্ত হওয়ার পর সেরে উঠেছেন। বাকি ২০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছিল ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে। যারা অন্য কোনো ভাইরাস দ্বারা সংক্রমিত হয়েছিলেন। সেই ২০ জন করোনায় আক্রান্ত হয়নি।

গবেষণায় দেখা গেছে, করোনা থেকে সেরে ওঠা ২০ জনের শরীরেই শ্বেত রক্তকণিকা এবং অ্যান্টিবডির উপস্থিতি রয়েছে। আর ২০১৫ থেকে ২০১৮ সালে যেসব নমুনা নেওয়া ছিল, সেগুলোর ৫০ শতাংশের মধ্যেও ‘সিডি৪+’ নামের ‘টি-সেল’ পাওয়া গেছে। গবেষণার সহকারী আলেসান্দ্রো সেটে বলেন, ‘টি সেল’ খুব দ্রুত শক্তিশালী রোগ প্রতিরোধ প্রতিক্রিয়া দেখাতে পারে। ভাইরাস শরীরে ছড়িয়ে পড়ার চেষ্টা করলেও টি সেলের রোগ প্রতিরোধ ক্ষমতা এটিকে প্রতিহত করতে সক্ষম।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...