মানবদেহে প্রয়োগের অনুমোদন পেলো কোভাক্সিন

নিউজনাউ ডেস্ক: ভারতের প্রথম করোনা ভ্যাকসিন কোভাক্সিন অনুমোদন পেয়েছে দেশটির সরকার। ভারতের হায়দ্রাবাদের বায়োটেকের এই ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে প্রথম ভ্যাকসিন। ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দিয়েছে।

আইসিএমআর-এর সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি করেছে হায়দ্রাবাদের ভারত বায়োটেক। সোমবার, ভারত বায়োটেক জানায়, অনুমোদনের পর সার্স-কোভ-২ ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল আগামী জুলাই মাসে দেশজুড়ে শুরু হবে।

এর আগে গবেষণা করে সুরক্ষা ও প্রতিরোধের প্রক্রিয়ার ফলাফল জমা দেয়ার পর দ্বিতীয় ধাপের অনুমতি পেলো ভ্যাকসিনটি। সংস্থার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ডা. কৃষ্ণ এলা সংবাদমাধ্যমকে বলেন, দেশে তৈরি প্রথম করোনা ভ্যাকসিনের ঘোষণা দিয়ে আমরা গর্বিত।

বায়োটেক ছাড়াও কম্পক্ষে পাঁচটি ভারতীয় সংস্থা করোনা ভ্যাকসিন প্রস্তুতের চেষ্টা করছে। অপরেদিকে
মার্কিন সংস্থা মডার্না-র তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালও আগামী জুলাই মাসের মাঝামাঝি থেকে শুরু হবে। চূড়ান্ত ধাপে রয়েছে অক্সফোর্ডের তৈরি সার্স-কোভ-২ ভ্যাকসিন।

কোভাক্সিন তৈরিতে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির (এনআইভি) গুরুত্বপূর্ণ ভূমিকার কথা জানিয়েছে সংস্থাটি।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...