করোনা প্রতিরোধে ভিটামিন ডি

নিউজনাউ ডেস্কঃ করোনাভাইরাসে বিপর্যস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের বিষাক্ত ছোবলে প্রতি মুহূর্তে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

কিন্তু এই ভাইরাসের কোনো প্রতিষেধক নেই। তাই শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর সবচেয়ে কার্যকর উপায়।

আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ডি অবশ্যই প্রয়োজন। ভিটামিন ডি-এর সবচেয়ে বড় উৎস সূর্যালোক। কিন্তু এই ভাইরাস মোকাবিলায় এখন ঘরেই থাকতে হচ্ছে সবাইকে। কাজেই এ সময় ভিটামিন ডি-এর চাহিদা পূরণে এই ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

ত্বকের ওপর সূর্যরশ্মি পড়লে শরীরে ভিটামিন ডি তৈরি হয়। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ফুসফুসের সংক্রমণ যেমন যক্ষ্মা, নিউমোনিয়া ইত্যাদি প্রতিরোধে এই ভিটামিন বেশ কার্যকর ভূমিকা রাখে।
আবার দীর্ঘদিন ধরে শরীরে ভিটামিন ডি–এর ঘাটতি থেকে গেলে ফুসফুসের কার্যকারিতা কমতে পারে বলেও বেশ কিছু গবেষণায় উঠে এসেছে।

একজন পূর্ণবয়স্ক ব্যক্তির ভিটামিন ডি-এর দৈনিক চাহিদা পূরণে ডিম, মাশরুম, স্যামন, সার্ডিন মাছ ও তেলাপিয়া মাছ, ভিটামিন ডি–যুক্ত দুধ, দই, কমলার রস ইত্যাদি খাওয়া উচিত।
মাছের তেল বা কড লিভার অয়েলে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। খাবারে এই তেল দুই চামচ পরিমাণ থাকলেই ভিটামিন ডি-এর দৈনিক চাহিদার জোগান চলে আসে।

এ ছাড়া ডিমের কুসুম থেকেও ভিটামিন ডি পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম মাশরুম থেকে দৈনিক চাহিদার প্রায় অর্ধেক পরিমাণ ভিটামিন ডি পাওয়া যায়। কাজেই এ সময় নিজের ও পরিবারের সদস্যদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের খাদ্যতালিকায় এসব খাবার থাকা জরুরি। সেই সঙ্গে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের সব নিয়মকানুন।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...