এক কাপ কফির দামে মিলবে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

নিউজনাউ ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে সফল একটি ভ্যাকসিন তৈরির দাড়প্রান্তে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। এরইমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র প্রধান বিজ্ঞানী এই ভ্যাকসিনকে ‘নেতৃত্বদানকারী ক্যান্ডিডেট’ হিসেবে বর্ণনা করেছেন।

করোনাভাইরাস নির্মূলে অক্সফোর্ডের এই টিকাটির তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। আগামী মাসেই জানা যাবে এর কার্যকারিতা।

দ্য ইকোনোমিস্ট জানিয়েছে, পরীক্ষায় একবার সফল হলেই জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দেবে নিয়ন্ত্রক সংস্থাগুলো। সেক্ষেত্রে করোনার ‘উচ্চ ঝুঁকিতে’ থাকা ব্যক্তিদের জন্য অক্টোবরেই বাজারে আসতে পারে অক্সফোর্ডের এই ভ্যাকসিন।

এই বিষয়ে যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের প্রধান কেট বিংহ্যাম জানান, ’প্রতিযোগিতায় আমরা অনেকটাই এগিয়ে রয়েছি। অন্যান্য টিকার দক্ষতা পরীক্ষার আগেই সব দক্ষতা পরীক্ষা করতে সক্ষম হবে অক্সফোর্ড’।

অক্সফোর্ডের এই টিকা তৈরি করবে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। ইতোমধ্যেই ভ্যাকসিনটির ২০০ কোটি ডোজ তৈরির অর্ডার পেয়েছে অ্যাস্ট্রাজেনেকা। প্রতি ডোজ তৈরিতে খরচ পড়বে মাত্র এক কাপ কপির দামের সমান। এদিকে, অ্যাস্ট্রাজেনেকার একজন কর্মকর্তা প্যাসকেল সোরিয়ট বলেন, ’করোনার বিরুদ্ধে তাদের এই ভ্যাকসিনটি ‍সুরক্ষা দেবে এক বছর। আগস্ট বা সেপ্টেম্বরের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল আশানুরূপ হলে চলতি বছরেরর অক্টোবরে বাজারে ছাড়া হবে ভ্যাকসিন’।

মহামারি করোনাভাইরাসে এরইমধ্যে বিশ্বে ১ কোটি ২০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৫ লাখ ৫৩ হাজারেরও বেশি মানুষ।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...