করোনা ৫ কোটি নারীকে দারিদ্র্যের মুখে ফেলবে: জাতিসংঘ

নিউজনাউ ডেস্ক: করোনা নারী ও পুরুষের মধ্যে দারিদ্র্যের ব্যবধান বাড়িয়ে দেবে, এই মহামারী ৪ কোটি ৭০ লাখেরও বেশি নারী ও কিশোরীকে আগামী বছরের মধ্যে দরিদ্র জীবনযাপনের দিকে ঠেলে দেবে। গতকাল বুধবার জাতিসংঘ এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘ ধারণা করছে, অর্থনৈতিক পতন ও চাকরি হারানোর কারণে পুরুষের তুলনায় অনেক বেশি সংখ্যক নারী দরিদ্র হবে। সাব-সাহারা ও ল্যাটিন আমেরিকার দেশগুলোতে অনানুষ্ঠানিক শ্রমিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে জাতিসংঘের লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতাবিষয়ক সংস্থা ইউএন ওমেন জানিয়েছে, দীর্ঘসময়ে লকডাউনে খুচরাবাজার, রেস্তোরাঁ ও হোটেলগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় মহামারিকালে পুরুষদের তুলনায় নারীরা দ্রুত চাকরি হারিয়েছে। গৃহস্থালী ও পরিচ্ছন্নতা কর্মীদের মতো অনানুষ্ঠানিক অর্থনীতিতে সম্পৃক্ত নারীদের স্বাস্থ্যসেবা, বেকার ভাতা বা অন্যান্য সুরক্ষা নেই। থাকলেও তা সামান্য।

আন্তর্জাতিক শ্রম সংস্থার দেওয়া তথ্যানুযায়ী, করোনার কারণে গত জুনে বিশ্বের ৭০ শতাংশ গৃহস্থালী কর্মী তাদের চাকরি হারিয়েছে। জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি ও ইউএন ওমেনের হিসেবে, এই মহামারি সব মিলিয়ে ৯ কোটি ৬০ লাখ মানুষকে আগামী বছরের মধ্যে চরম দারিদ্রের দিকে ঠেলে দেবে। এদের প্রায় অর্ধেক নারী ও কিশোরী।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...