alo
ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

৪০টিরও বেশি এলাকায় ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া: ইউক্রেন

প্রকাশিত: ১৩ অক্টোবর, ২০২২, ০৫:১৭ পিএম

৪০টিরও বেশি এলাকায় ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া: ইউক্রেন
alo

 

নিউজনাউ ডেস্ক:  গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের ৪০টিরও বেশি শহর ও অঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। 
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে রাশিয়ার নিন্দা জানানোর পরদিনই  ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার এই তথ্য জানিয়েছেন।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ জানিয়েছে, বিমান হামলা ৪০ টিরও বেশি বসতিতে আঘাত করেছে, যখন ইউক্রেনের বিমান বাহিনী ২৫টি রাশিয়ান লক্ষ্যবস্তুতে ৩২টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।
বন্দর শহর মাইকোলাইভের মেয়র ওলেক্সান্ডার সেনকেভিচ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন যে দক্ষিণের শহরটিতে ব্যাপক গোলাগুলি হয়েছে।
তিনি বলেন, একটি পাঁচ তলা আবাসিক ভবন ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে, উপরের তলা দুটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে, কয়েকটি বাড়ি ধ্বংসস্তূপের পরিনত হয়েছে। উদ্ধারকারীরা ঘটনাস্থলে কাজ করছে।

এদিকে, ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলের গভর্নর ভ্যালেন্টিন রেজনিচেঙ্কো জানিয়েছেন, নিকোপোল শহরের ৩০টিরও বেশি বহুতল অ্যাপার্টমেন্ট ব্লক এবং ব্যক্তিগত বাড়ি, গ্যাস পাইপলাইন এবং পাওয়ার লাইনগুলিতে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ।
এছাড়া কৃষ্ণ সাগরের কাছে দক্ষিণাঞ্চলীয় মিকোলাইভ শহরের বাগ নদীবন্দর ও সেখানকার একটি জাহাজ নির্মাণ কেন্দ্র রাশিয়ার ভারী বোমা হামলার শিকার হয়েছে। বৃহস্পতিবার ভোরের দিকে রাশিয়া বিস্ফোরক ড্রোন ব্যবহার করে রাজধানী কিয়েভের একটি বসতিকে লক্ষ্যবস্তু করেছে বলে আঞ্চলিক প্রশাসনের টেলিগ্রাম অ্যাকাউন্টে জানানো হয়েছে।

কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেক্সি কুলেবা বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী ইরানের তৈরি গোলাবারুদ ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে। আর ইরানের তৈরি এই অস্ত্র ‘কামিকাজ ড্রোন’ নামে পরিচিত।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো বলেছেন, ড্রোন হামলায় গুরুত্বপূর্ণ কিছু স্থাপনার ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিপ্রোপেৎরোভস্ক অঞ্চলের নিকোপোল শহরের ৩০টিরও বেশি বহুতল ভবন, ব্যক্তিগত বাড়িঘর, গ্যাস পাইপলাইন এবং বিদ্যুৎ সঞ্চালনের লাইনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে ওই শহরের ২ হাজারেরও বেশি পরিবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে বলে আঞ্চলিক গভর্নর ভ্যালেন্টিন রেজনিচেঙ্কো টেলিগ্রামে জানিয়েছেন।

তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবরের সত্যতা তাৎক্ষণিকভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, রাশিয়ার এই ক্ষেপণাস্ত্র হামলা দুর্বলতার লক্ষণ। রাশিয়া আসলে যুদ্ধক্ষেত্রে হেরে যাচ্ছে।


নিউজনাউ/এসএইচ/২০২২

X