alo
ঢাকা, শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

পর্যটক টানতে হংকং এর বিমানের টিকিট ফ্রি

প্রকাশিত: ০৬ অক্টোবর, ২০২২, ০৯:০১ পিএম

পর্যটক টানতে হংকং এর বিমানের টিকিট ফ্রি
alo

নিউজনাউ ডেস্ক: করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত পর্যটন শিল্পকে ঘুরে দাঁড় করানোর লক্ষ্যে ব্নিামূল্যে পর্যটকদের বিনামূল্যে বিমানের ৫ লাখ টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে হংকং। পর্যটক টানার এই প্রকল্পে হংকংয়ের সরকারের ২৫ কোটি ৪০ লাখ মার্কিন ডলারের বেশি ব্যয় হবে। 

সম্প্রতি কয়েকটি শহরে করোনাভাইরাস মহামারির বিধি-নিষেধ বাতিল করেছে হংকং কর্তৃপক্ষ। হংকংয়ের প্রধান প্রধান বিমান সংস্থাগুলো বিমানের ফ্লাইটের সূচি মহামারি পূর্ব অবস্থায় ফিরিয়ে নিতে ব্যাপক বেগ পোহাচ্ছে।

বুধবার ব্রিটিশ বিমান সংস্থা ভার্জিন আটলান্টিক বলেছে, ইউক্রেন যুদ্ধের সাথে সংশ্লিষ্ট সমস্যার কারণে তারা হংকংয়ে নিজেদের কার্যক্রম বন্ধ করে দেবে।

হংকংয়ের পর্যটন বোর্ডের নির্বাহী পরিচালক ডেন চেং বলেছেন, ‘বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারলাইন সংস্থাগুলোর সাথে সব ধরনের ব্যবস্থা চূড়ান্ত করবে। সরকার একবার ঘোষণা করলেই হংকংয়ে আসা ভ্রমণকারীদের জন্য সব ধরনের কোভিড-১৯ বিধি-নিষেধ প্রত্যাহার করে নেওয়া হবে। একই সঙ্গে আমরা পর্যটকদের বিনামূল্যের বিমান টিকিটের জন্য বিজ্ঞাপনী প্রচার চালাব।’

করোনা মহামারির সময় হংকংয়ের বিপর্যস্ত বিমান সংস্থাগুলোকে সহায়তা করার লক্ষ্যে যেসব বিমান টিকিট কিনে নেওয়া হয়েছিল; সেগুলো আগামী বছর অন্তর্মুখী ও বহির্গামী ভ্রমণকারীদের মধ্যে বিমানমূল্যে বিতরণ করবে নগরীর বিমানবন্দর কর্তৃপক্ষ।

এদিকে, ভার্জিন আটলান্টিক বলেছে, হংকংয়ে তাদের অফিস বন্ধ করে দেবে। ৩০ বছর ধরে এশিয়ার অন্যতম এভিয়েশন হাব থেকে লন্ডনের হেথরো বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা করেছিল তারা।

ব্রিটিশ এই বিমান সংস্থা বলেছে, রাশিয়ার আকাশসীমা বন্ধের কারণে ফ্লাইট পরিচালনায় উল্লেখযোগ্য জটিলতা দেখা দেওয়ায় আগামী বছরের মার্চ থেকে ফ্লাইটের চলাচল পুনরায় না শুরু করার বাণিজ্যিক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্রিটেনের ধনকুবের রিচার্ড ব্র্যানসনের প্রতিষ্ঠিত এই এয়ারলাইন গত ডিসেম্বরে হংকংয়ে ফ্লাইট বন্ধ করে দেয়। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকটি এয়ারলাইন ফ্লাইট স্থগিত অথবা ভিন্ন দীর্ঘ রুট বেছে নিয়েছে।

চীনের কোভিড নীতি অনুসরণ করে হংকংয়ে বিশ্বের অন্যতম কঠোর করোনা বিধি-নিষেধ আরোপ করা হয়েছিল। তবে অর্থনৈতিক সংকট কাটাতে সেখানকার সরকার পর্যটকদের জন্য নানা ধরনের সুযোগ-সুবিধা ঘোষণার পাশাপাশি বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার ঘোষণা দিয়েছে।

গত মাসে হংকংয়ের সরকার বলেছে, নগরীতে আগত পর্যটকদের হোটেল কোয়ারেন্টাইনে যেতে হবে না অথবা হংকংয়ের ফ্লাইটে বোর্ডিং করার আগে কোভিড পরীক্ষার নেগেটিভ সনদও দেখাতে হবে না। তবে সেখানে পৌঁছানোর তিন দিনের মধ্যে যাত্রীদের সম্ভাব্য সংক্রমণ নিজেদেরই পর্যবেক্ষণ করতে হবে।

বিবিসি বলছে, করোনা বিধি-নিষেধ বাতিল এবং বিনামূল্যে টিকিটের ঘোষণা আসার পর হংকংয়ের ফ্লাইটের টিকিটের চাহিদা তুমুল বৃদ্ধি পেয়েছে।

সূত্র: বিবিসি।

নিউজনাউ/এবি/২০২২ 

X