বিশ্ব পরিবেশ দিবস আজ

নিউজনাউ ডেস্ক:

করোনা সংকটে বিপর্যস্ত পুরো বিশ্ব, চারপাশের সব পরিবেশ। বাইরে বেরিয়ে দম নিতেও এখন আতঙ্ক। চেনা পরিবেশটা এখন খুব অচেনা আমাদের। ঠিক এমন পরিস্থিতিতেই আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

গুরুত্বপূর্ণ এই দিবসটি পালনের মূল উদ্দেশ্য হচ্ছে, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানো। এ কারণে প্রতিবছরই ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘প্রকৃতির জন্য সময়’ (Time for Nature)। এর লক্ষ্য কীভাবে পৃথিবীর বিকাশের সঙ্গে সঙ্গে মানুষের বিকাশ করা যায়, সেই রূপ কাঠামো গঠন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গুরুত্বের সাথে সরকারি ও বেসরকারিভাবে দিবসটি পালিত হয়ে আসছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবার সেভাবে দিবসটি পালনের মতো কোন সুযোগই নেই।

তথ্য মতে জানায়, করোনা মহামারির প্রাদুর্ভাবের কারণে এ বছর আয়োজক দেশ হিসাবে জার্মানি ও কলম্বিয়া ভার্চুয়াল মাধ্যমেই বিশ্ব পরিবেশ দিবসের মূল আয়োজন করবে।

পরিবেশটা আমাদের, আমরা এই পরিবেশকে ঘিরেই বেঁচে আছি। পরিবেশকে ভালো এবং সুরক্ষিত রাখার মূল দায়িত্বটা আমাদের। আমরা নিজ নিজ জায়গা থেকে পরিবেশের সুরক্ষা করবো, সুন্দর ও বাসযোগ্য পৃথিবীকে আমরাই গড়ে ‍তুলবো।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...