সৌদি আরবে বেত্রাঘাত বন্ধ হচ্ছে

নিউজনাউ ডেস্ক: সৌদি আরবে সাজা হিসেবে ‘বেত্রাঘাত’ নিষিদ্ধ হতে চলেছে। ইতিমধ্যেই এ সংক্রান্ত আইনি নথিগুলো সংবাদমাধ্যমের হাতে পৌঁছে গেছে। সৌদির সর্বোচ্চ আদালত জানিয়েছে, সংস্কার কার্যক্রমের অংশ হিসেবে এই সাজা বিলোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যুবরাজ হিসেবে মোহাম্মদ বিন সালমান ২০১৭ সালে দায়িত্ব পাওয়ার পর থেকে সৌদিতে বড় ধরনের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংস্কার কর্মকাণ্ড শুরু করেন। নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পাশাপাশি মাঠে পুরুষের সঙ্গে বসে খেলা দেখা, সিনেমা দেখার ওপর নিষেধাজ্ঞা বাতিল করা হয়।

বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া, চাকরিতে যোগদান, এমনকি অস্ত্রোপচার করার জন্যও আগে নারীদের পুরুষ অভিভাবকের অনুমতি নেওয়ার প্রচলন চালু রয়েছে। সেই বিধিও রদ করা হয়েছে। বাল্যবিবাহ ঠেকানোরও পদক্ষেপ নেওয়া হয়েছে। তারপরেও সৌদির মানবাধিকার পরিস্থিতির তেমন উন্নতি হয়নি।

ঠিক এই অবস্থাতে সৌদি আরবের সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেওয়া সংস্কার উদ্যোগকে সম্প্রসারিত করতেই বেত্রাঘাত বিলোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেশটির আদালত জানিয়েছে, বেত্রাঘাতের সাজার বদলে জারি করা হবে জরিমানা ও কারাদণ্ডের বিধানের।

নিউজ নাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...