সামাজিক দূরত্ব বজায় রাখতে এলো নতুন জুতা!

নিউজনাউ ডেস্ক:

করোনা সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্বের কোনো বিকল্প নেই একেবারে শুরু থেকে। আমরা যতদূর সম্ভব সামাজিক দূরত্ব মেনে চলার চেষ্টাও করছি। সেটা ঘরে বা বাইরে যেখানেই হোক। সামাজিক দূরত্ব মেনে চলতে অনেক অভিনব পন্থাও বেরিয়েছে। কিন্তু এই দূরত্ব মানতে যে জুতা আসবে বাজারে, সেটা কেউ ভেবেছে কি? রোমানিয়ার এক জুতা কারিগর বানালেন অদ্ভূত এক জুতা, যা দিয়ে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব।

ইন্ডিয়ান এক্সপ্রেস সূত্রে জানা গেছে, দুইমাস লকডাউন শেষে মে মাসের মাঝামাঝিতে রোমানিয়ায় বিধিনিষেধ শিথিল করা হয়। এখন সামাজিক দূরত্ব রেখে মানুষের চলাফেরার জন্য গ্রিগোর লুপ নামে ওই কারিগর বানিয়েছেন বিশেষ এক জুতা।

ক্লুজ নাপোকা শহরের বাসিন্দা লুপের বানানো এই চামড়ার জুতা ৭৫ ইউরোপিয়ান মাপের। এটি পায়ে দিয়ে হাঁটলে এক ব্যক্তি সহজে আরেকজন থেকে নির্দিষ্ট দূরত্ব রাখতে পারবে।

৩৯ বছর ধরে জুতা বানাচ্ছেন লুপ। তিনি বলেন, আপনি দেখবেন রাস্তায় মানুষ সামাজিক দূরত্ব মেনে চলছে না। আমি আমার বাগানের জন্য চারা কিনতে বাজারে গিয়েছিলাম, সেখানে দেখি মানুষেরা গা ঘেঁষাঘেঁষি করে চলাফেরা করছে।

নতুন ডিজাইনের এই জুতা সম্পর্কে তিনি বলেন, দুইজন ব্যক্তি এই জুতা পায়ে দিলে পরস্পরের মধ্যে সহজে অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে পারবে।

২০০১ সাল থেকে নিজের নামেই জুতার দোকান খুলেন লুপ। লুপস শপ মূলত থিয়েটার এবং অপেরা হাউজের জন্য দেশজুড়ে জুতা বিক্রি করে। করোনা মহামারীর ফলে ক্ষতির মুখে পড়ে লুপের জুতা বিক্রির ব্যবসা। তবে তিনি আশাবাদী নতুন এই জুতা তার বিক্রি আবারও বাড়িয়ে দেবে। তবে এই জুতো আসলেই সামাজিক দূরত্ব বজায় রাখবে কিনা, সেটাও একটা বড় প্রশ্ন।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...