লেবাননে নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন মুস্তাফা!

নিউজনাউ ডেস্কঃ

লেবাননে রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের জেরে পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব। এরপর থেকেই নতুন প্রধানমন্ত্রীর খোঁজে দেশটি। সে দৌড়ে এগিয়ে আছেন কূটনীতিক মুস্তাফা আদিব। যদিও তিনি খুব একটা পরিচিত নন। তবে দেশটির সাবেক প্রধানমন্ত্রীদের একটি গ্রুপ তাকেই বেছে নিয়েছেন দেশটির পরবর্তী সরকার প্রধান হিসেবে। সোমবার তার মনোনয়নের মাধ্যমে বিষয়টি চূড়ান্ত করা হবে।

গ্রুপের অন্যতম সদস্য দেশটির সাবেক প্রধানমন্ত্রী ফুয়াদ সিনিওরা জানিয়েছেন, এ মাসের শুরুতে বিস্ফোরনে লণ্ডভণ্ড বৈরুতের পুনর্গঠনে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারবেন মুস্তাফা আদিব। বৈরুতে সেই জোড়া বিস্ফোরণে অন্তত ১৯০ জনের প্রাণহানি ঘটে।

চারজন সাবেক প্রধানমন্ত্রীর এই গ্রুপটি দেশটি সর্বাধিক সুন্নী এমপিদের প্রতিনিধিত্ব করে। যাদের মধ্যে আছেন সাদ হারিরি-ও। তাই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে তারা একজন সুন্নী নেতাকেই বেছে নেবেন বলে জানিয়েছে আলজাজিরা।

দেশটির সদ্য পদত্যাগকৃত প্রধানমন্ত্রী হাসান দিয়াবেরও এইসব সুন্নী এমপিদের সমর্থন ছিলো। কিন্তু বিস্ফোরণের ফলে সৃষ্ট টাল-মাটাল পরিস্থিতিতে মাত্র ৬ মাসেই তার মেয়াদ শেষ হয়ে গেলো।

স্থানীয় সোমবার সকালে দেশটির আইন প্রণেতাদের সঙ্গে নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের লক্ষ্যে বৈঠকে বসার কথা দেশটির রাষ্ট্রপতি মাইকেল আউনের। সেই বৈঠকে অংশ নেবেন সাবেক চার প্রধানমন্ত্রীর মধ্যে তিনজনই অংশ নেবেন। সাদ হারিরি ফিউচার মুভমেন্ট ব্লকও সেখানে অংশ নেবে। এদের সবাই মুস্তাফাকে মনোনয়ন দেয়ার পক্ষে। মুস্তাফা আদিব বর্তমানে জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্য ব্ড় দলগুলোও মুস্তাফাকে সমর্থন দেয়ার ইঙ্গিত দিয়েছেন।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...