রাশিয়ার বিরোধীনেতা নাভালনির জ্ঞান ফিরেছে

নিউজনাউ ডেস্ক: বিষক্রিয়ায় অচেতন রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনির শারীরিক অবস্থার আরও উন্নতি হয়েছে। বার্লিনের একটি হাসপাতাল সূত্রে বিবিসি জানায়, গভীর কোমা থেকে বেরিয়ে এসেছেন তিনি। জ্ঞান ফিরেছে তার।

গত ২০ আগস্ট সাইবেরিয়া থেকে দেশে ফেরার পথে বিমানে অসুস্থ হয়ে পড়েন তিনি। অচেতন অবস্থায় তাকে সাইবেরিয়ান হাসপাতালে ভর্তি করা হয়। তার মুখপাত্রের দাবি, বিষ প্রয়োগ করা হয়েছিল প্রেসিডেন্টের এই কট্টর সমালোচককে। পরে তাকে উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে নেওয়া হয়।

অসুস্থ হওয়ার পর থেকেই গভীর কোমায় ছিলেন নাভালনি, দুই সপ্তাহের বেশি সময় পর তার জ্ঞান ফিরেছে। ক’দিন আগে জার্মান চিকিৎসকরা জানান, স্বাস্থ্য পরীক্ষায় তার শরীরে নভিচক নামে স্নায়ু বিকল করা বিষাক্ত রাসায়নিক প্রয়োগের প্রমাণ পাওয়া গেছে।

সোমবার বার্লিনের চ্যারিটি হাসপাতাল এক বিবৃতিতে জানায়, নাভালনির ভেন্টিলেটর খুলে দেওয়া হচ্ছে। তবে এই বিষ প্রয়োগের প্রভাব কতদিন ধরে থাকতে পারে সেটা এখনই বলা যাচ্ছে না বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।

গত সপ্তাহে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছিলেন, নাভালনিকে হত্যাচেষ্টা করা হয়েছিল এবং রাশিয়ার কাছে বিশ্ব এ ব্যাপারে জবাব জানতে চায়। কিন্তু রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, নভিচক প্রয়োগের প্রমাণ নেই।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...