মিসরে মুসলিম ব্রাদারহুড নেতাসহ ১৫ জনের ফাঁসি

নিউজনাউ ডেস্ক: মিসরে মুসলিম ব্রাদারহুড নেতাসহ মোট ১৫ জন রাজনৈতিক বন্দির ফাঁসি কার্যকর করেছে মিসর সরকার। দেশটির মানবাধিকার সংগঠন ও বন্দিদের পরিবার সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে বিষয়টি নিশ্চিত করেছে।

দেশটিতে মৃত্যুদণ্ড সংক্রান্ত বিষয়াদি পর্যবেক্ষণকারী সংগঠন উই রেকর্ড সূত্রে জানা যায়, ফাঁসি হওয়া এসব ব্যক্তি ২০১৪ সালে কারাগারে বন্দী ছিলেন। তিনটি মামলায় এসব ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়। আটককৃতদের বেশির ভাগই দোষী সাব্যস্ত হওয়ার আগে জোরপূর্বক অপহরণ ও নির্যাতনের শিকার হয়েছিলেন। ফাঁসি হওয়া বন্দিদের মধ্যে ইয়াসির আবাসিরি এবং ইয়াসির শাকর দুজনই দেশটির নিষিদ্ধ ঘোষিত ইসলামি সংগঠন মুসলিম ব্রাদারহুডের নেতা।

২০১৩ সালে ব্রাদারহুড সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করতে সামরিক ক্যুর বিরুদ্ধে বিক্ষোভ করার অভিযোগে আলেকজান্দ্রিয়া শহর থেকে গ্রেপ্তার করা হয়েছিল তাদের।

ওই ক্যুর মাধ্যমে মিসরের ক্ষমতায় আসেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাতাহ আল-সিসি। এরপর বিরুদ্ধমত দমনসহ ব্রাদারহুডের নেতা-কর্মীদের গ্রেপ্তার, নির্যাতন ও ফাঁসি দেয়ার অভিযোগ উঠে প্রেসিডেন্ট সিসির বিরুদ্ধে।

বিরোধী রাজনৈতিক কর্মীদের ফাঁসি দেয়ার সর্বশেষ এ ঘটনার মধ্যে দিয়ে সিসির আমলে এখন পর্যন্ত ৭৯ জনকে এ শাস্তি দেয়া হলো। চলতি বছরেই ফাঁসি দেয়া হয়েছে ২০ জনকে। এই মৃত্যুদণ্ড কার্যকর ‘অবৈধ’ বলে দাবি করেছেন মুসলিম ব্রাদারহুডের একজন মুখপাত্র।

নিউজনাউ/এমএএম/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...