ভারতে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু

নিউজনাউ ডেস্ক: মানবশরীরে করোনা প্রতিষেধক ‘কোভ্যাকসিন’ পরীক্ষা শুরু করলো ভারত। দেশটির হরিয়ানার রোহতাক শহরে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল।

এদিকে ট্রায়ালের শুরুতেই আশার খবর শোনাল ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক। হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল বিজ জানান, ‘তিনজন স্বেচ্ছাসেবকের শরীরে প্রথম এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল, ভ্যাকসিন নেওয়ার পর ওই তিন জনই ভাল আছেন।’

গত ১৫ জুলাই থেকে শুরু হওয়া ভারত বায়োটেকের কোভ্যাকসিন প্রথম দফায় ৩৭৫ স্বেচ্ছাসেবীর শরীরে প্রয়োগ করা হবে। প্রত্যেককে ১৪ দিন পর পর দুটি ডোজ দেওয়া হবে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া বা ডিজিসিআই দুটি সংস্থাকে করোনার ভ্যাকসিন তৈরির অনুমতি দিয়েছে। তাদের মধ্যে একটি ভারত বায়োটেক। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ বা আইসিএমআরের সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন তৈরি করেছে তারা। অন্যটি তৈরি করছে বেসরকারি সংস্থা জাইডাসক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড। তারাও মানবশরীরে ভ্যাকসিনের পরীক্ষা শুরু করেছে।

উল্লেখ্য, সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানো হয়েছিল, জুলাই মাস থেকেই সারা দেশজুড়ে শুরু করা হবে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল। সেই ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর প্রথম ধাপেই উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে করোনার এই টিকা। এখন শুধু অপেক্ষা, সামগ্রিক সাফল্যের।

নিউজনাউ/ইউএইচ /২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...