কানাডায় মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

নিউজনাউ ডেস্ক: করোনাকালে নাকাল বিশ্ব। হিমশিম খাচ্ছে বিশ্বের ক্ষমতাধর আর প্রযুক্তিতে উন্নত দেশগুলোও। কানাডায় করোনায় মৃতের সংখ্যা কমেছে আরো আগে থেকেই কিন্তু আক্রান্তের সংখ্যা বাড়ছে দিন দিন। করোনায় স্থবির হয়ে গেছে দেশটির অর্থনীতির চাকা। অর্থনীতি আর স্বাস্থ্যনীতির চক্করে দিশেহারা সরকার। শেষ পর্যন্ত সকল সিটিতে মাস্ক বাধ্যতামূলক করা হচ্ছে কানাডায়।

কানাডার আলবার্টার ক্যালগেরির মেয়র নাহিদ নেনশি তার বাসিন্দাদের এ বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, নাগরিকরা নিজে থেকে করোনা মোকাবিলায় সচেতন না হলে অভ্যন্তরীণ এলাকাগুলোতে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক করা হবে।

সম্প্রতি শটরন্টোয় বাধ্যতামূলক মাস্ক পরা কার্যকর হয়েছে। যার ফলে আভ্যন্তরীণ সরকারী জায়গাগুলির-যেমন স্টোর, মল, উপাসনা স্থান এবং বিনোদন স্থানগুলিতে মাস্ক পরতে হবে। মঙ্গলবার পর্যন্ত, অটোয়ার সমস্ত অভ্যন্তরীণ পাবলিক স্পেসগুলিতেও মাস্ক বাধ্যতামূলক।

মন্ট্রিয়ালেও একটি শহরতলীতে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এ রাজ্যে গত সপ্তাহে এই আইন কার্যকর করা হয়েছে। মন্ট্রিয়ালের মেয়র প্লান্ট বলেছেন, এই পদক্ষেপ স্থানীয় ব্যবসায়ীরাও এই পদক্ষেপের পক্ষে অভিমত জানিয়েছেন। তিনি লিখেছেন যে মন্ট্রিয়ালের অর্থনৈতির চাকা ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় খােলার সময় ব্যবসায়ীদের সঙ্গে সভা করে আসছেন এবং ব্যবসায়িরাও প্রতিটি প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি এবং দূরত্বের নিয়মকে সম্মান করা হয় যা নিশ্চিত করার জন্য তারা যে প্রতিদিনের বহুমুখি চ্যালেঞ্জগুলির মুখােমুখি হন তা আমাকে উল্লেখ করেছেন।”

কানাডায় এ পর্যন্ত করো আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬ হাজার ৭৪২, মৃতের সংখ্যা ৮ হাজার ৭৪৬ এবং সুস্থ হয়েছেন ৭০ হাজার ৫০৩ জন।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...