কাতারের ওপর থেকে উঠে যাচ্ছে সৌদি জোটের অবরোধ

নিউজনাউ ডেস্ক: অবশেষে তিন বছর পর কাতারের বিরুদ্ধে সৌদি জোটের অবরোধের অবসান ঘটতে যাচ্ছে।
বৃহস্পতিবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক বৈঠকের পর এমন ইঙ্গিত দিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।
২০১৭ সালে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর কাতারের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। পাশাপাশি গ্যাস-সমৃদ্ধ দেশটির ওপর জল, স্থল ও আকাশসীমায় অবরোধ আরোপ করে এই চারটি দেশ।
তবে ওই ঘটনার তিন বছর পর এই অবরোধ প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার ওয়াশিংটন ইন্সটিটিউট ফর নিয়ার ইস্ট পলিসি নামের একটি থিংক-ট্যাংক আয়োজিত ভার্চুয়াল আলোচনার পর সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বলেন, আমরা সমাধান পেতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আশা করছি তাদেরও একই ধরনের মনোভাব রয়েছে। প্রিন্স ফয়সাল বলেন, তবে আমাদের যৌক্তিক নিরাপত্তার উদ্বেগ নিয়ে ভাবতে হবে।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের যৌক্তিক নিরাপত্তা উদ্বেগের কারণে আমরা যে সিদ্ধান্ত নিয়েছিলাম সেটির জন্য যদি আমরা একটি পথ খুঁজে পাই, তাহলে এটা এই অঞ্চলের জন্য ভালো খবর হবে। কাতারের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদীদের’ সমর্থন এবং তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তুলে দোহার ওপর অবরোধ আরোপ করে দেশ চারটি।
এছাড়া দেশটির বিরুদ্ধে ইরানের সঙ্গে গভীর সম্পর্ক থাকার বিষয়ে তুলে ধরে এই চার দেশ। যদিও কাতার তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে।
নিউনাউ/এমএএম/এনএইচএস/২০২০
Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...