করোনা ভ্যাকসিন আনতে ট্রাম্প প্রশাসনের তোড়জোড়

নিউজনাউ ডেস্ক: মার্কিন নির্বাচনের আগেই অঙ্গরাজ্যগুলোকে করোনা ভ্যাকসিন বিতরণের প্রস্তুতি নিতে বলেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

এ বছরের মধ্যেই করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন আনার সম্ভাবনার ওপর জোর দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর মধ্যে সিডিসি অজ্ঞাত ভ্যাকসিন-এ এবং ভ্যাকসিন-বি নিয়ে জনস্বাস্থ্য কর্মকর্তাদের কাছে প্রযুক্তিগত পরিস্থিতির তুলে ধরতে একটি রূপরেখা তৈরি করেছে।

বুধবার (২ সেপ্টেম্বর) নিউইয়র্ক টাইমস জানায়, ৫০টি অঙ্গরাজ্য ও ৫টি বড় শহরের স্বাস্থ্য কর্মকর্তাদের করোনার ভ্যাকসিন বিতরণের জন্য প্রস্তুতি নিতে বলেছে সিডিসি।

অক্টোবরের শেষে বা নভেম্বরের শুরুতে স্বাস্থ্যকর্মী ও অন্যান্য উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের ওপর এ ভ্যাকসিন প্রয়োগ করার কথা বলা হয়েছে।

শুরু থেকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন আক্রান্তের সংখ্যা প্রায় ৬৩ লাখ, এর মধ্যে মারা গেছেন এক লাখ ৯০ হাজারের কাছাকাছি মানুষ।
রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনের শেষদিন এ বছরের আগেই করোনার টিকা আসবে বলে মন্তব্য করেন ট্রাম্প।

সে দিনই সিডিসির পক্ষ থেকে স্বাস্থ্য কর্মকর্তাদের টিকা বিতরণের প্রস্তুতি নিতে বলা হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি এবং ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) প্রধান স্টেফিনে হান একাধিক সাক্ষাৎকারে বলেন, ক্লিনিক্যাল পরীক্ষা শেষ হওয়ার আগেই নির্দিষ্ট করে কিছু মানুষের জন্য করোনার ভ্যাকসিন সহজলভ্য হবে। তবে এ ক্ষেত্রে ভ্যাকসিনের পরীক্ষার ফল অত্যন্ত ইতিবাচক হতে হবে।

ভ্যাকসিন-এ এবং ভ্যাকসিন-বি সম্ভবত ফাইজার ও মডার্নার ভ্যাকসিন হতে পারে। এ দুটি ভ্যাকসিন এখন ক্লিনিক্যাল পরীক্ষার চূড়ান্ত ধাপে রয়েছে।

যদিও ফাইজার ও মডার্নার পক্ষ থেকে ভ্যাকসিন বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, এ দুটি ভ্যাকসিন যথেষ্ট নিরাপদ ও কার্যকর হিসেবে অক্টোবর নাগাদ এফডিএর অনুমোদন পেতে পারে। এর মধ্যে ভ্যাকসিন-এ হিসেবে ফাইজার নভেম্বরের মধ্যে ২০ লাখ এবং ‘ভ্যাকসিন-বি’ হিসেবে মডার্না ১০ লাখ ডোজ তৈরি করে ফেলতে পারে।

এদিকে নির্বাচনের আগেই ট্রাম্প প্রশাসন ভ্যাকসিন আনার তড়িঘড়ি চেষ্টা উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে আলোচনা সৃষ্টির জন্য এ প্রচেষ্টা চালানো হচ্ছে বলে অনেকের ধারণা।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...