ইতালিতে আজ থেকে ফের লকডাউন

নিউজনাউ ডেস্ক: করোনার সেকেন্ড ওয়েভের প্রভাবে ইতালিতে পুনরায় লকডাউনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। আজ শুক্রবার থেকে লকডাউন কার্যকর করা হচ্ছে। করোনার প্রভাব তীব্র হওয়ায় সেখানে গত বুধবার রাতে নতুন করে লকডাউনের অধ্যাদেশ জারি করেন প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তি।
লকডাউনের নতুন এ অধ্যাদেশ কার্যকর হবে ৬ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত। তবে গোটা ইতালিতে রাত ১০ থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। দেশটির লম্বারদিয়া অঞ্চলে আক্রান্তের সংখ্যা বেশি হওয়ায় এটি রেড জোনের মধ্যে রয়েছে।

লম্বারদিয়া, পিউমন্তে, আলতো আদিজে, ভালে দি আওস্তা এবং কালাব্রেইয়ার মতো ঝুঁকিপূর্ণ বিভাগ ও অঞ্চলে আপাতত ১৫ দিনের জন্য লকডাউন দেয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে।

করোনার প্রকোপ অনুযায়ী নতুন এই অধ্যাদেশ এলাকাভেদে কমলা, হলুদ এবং সবুজ তিন ভাগে বিভক্ত করা হয়েছে। তবে, লালচিহ্নিত অঞ্চলে সম্পূর্ণ লকডাউন থাকবে। লাল ব্যতিত অন্যসব এলাকা থেকে আরেক এলাকায় প্রবেশ করতে পারবেন সাধারণ জনগণ। তবে লাল চিহ্নিত অঞ্চল থেকে অন্য এলাকায় যেতে চাইলে অটো সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। পাশাপাশি নির্দিষ্ট কারণ দেখাতে হবে চেকপোস্টে। একইসঙ্গে অতি প্রয়োজন বা সুনির্দিষ্ট কারণ ছাড়া লাল অঞ্চল থেকে কেউ কমলা, হলুদ ও সবুজ জোনে আসতে পারবে না।

একই সঙ্গে লাল অঞ্চলে ফার্মেসি, সেলুন, খাবারের দোকান, ফ্যাক্টরি ছাড়াও বার, রেস্টুরেন্টসহ সবকিছু বন্ধ থাকবে।

উল্লেখ্য, ইতালিতে চলতি মাসে দৈনিক গড়ে ত্রিশ হাজারের মতো নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছে, তাই সরকার লকডাউন ঘোষণা করেছে। ইতোমধ্যে কর্মচ্যুত শ্রমিকদের সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া শুরু হয়েছে।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...