আকাশে একসঙ্গে তিন সূর্য!

নিউজনাউ ডেস্ক: এক আকাশে তিন সূর্য! না, কোনো কাল্পনিক গল্পে পড়া অন্য গ্রহের ঘটনা নয়। এমন দৃশ্যের সাক্ষী হলেন চীনের মোহে শহরের বাসিন্দারা। ঘুম থেকে উঠেই তাঁরা দেখতে পান আকাশে জ্বলজ্বল করছে তিনটি সূর্য! এই পরিস্থিতি চলে প্রায় তিন ঘণ্টা। স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টা থেকে সকাল সাড়ে নয়টা পর্যন্ত আকাশে দেখা গেছে সূর্যত্রয়ীকে।

দেশিটির তুকিয়াং নামক অঞ্চলের মোহে শহরের ওই মহাজাগতিক বিস্ময়ের ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়। আসলে এর পেছনে রয়েছে দৃষ্টিভ্রম। ওই তিন সূর্যের মধ্যে মাঝখানের সূর্যটিই আসল। বাকি দুই সূর্যের নাম ‘ফ্যান্টম সানস’। ওই দুই উজ্জ্বল আলোকবিন্দুর কারণেই মনে হয় আকাশে একটা নয়, তিনটে সূর্য। সিরাস মেঘে হাই অল্টিচুডে অবস্থিত বরফের স্ফটিক চাঙরের মধ্যে দিয়ে সূর্যের রশ্মি প্রবেশ করলে এমন দৃষ্টিভ্রমের সৃষ্টি হয়। একে বলা হয় ‘সানডগস’।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ‘সানডগস’ হল বরফের মধ্যে সূর্যের আলো প্রবেশের ফলে সৃষ্টি হওয়া বর্ণবলয়ের সবচেয়ে চেনা ধরন। আকাশে সিরাস মেঘ থাকলে বিশ্বের যে কোনো দেশে যে কোনো ঋতুতে এটা দেখতে পাওয়া সম্ভব।

এর আগেও পৃথিবীর নানা দেশে এই দৃশ্য দেখা গেছে। কিন্তু সম্প্রতি এত দীর্ঘ সময় ধরে এই বিস্ময়কর ‘সান ডগস’র দেখা মেলেনি। গত ফেব্রুয়ারিতে চীনে দেখা গিয়েছিল পাঁচ-পাঁচটি সূর্য। তখন দেখা যায় উত্তর চীনের ইনার মঙ্গোলিয়ায়। ২০১৫ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে দেখা গিয়েছিল তিনটি সূর্যকে।

সূত্র: ডেইলি মেইল, সংবাদ প্রতিদিন, পিপল’স ডেইলি।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...