বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিউজনাউ ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে যাত্রা শুরু করে বিএনপি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাজনৈতিক পট পরিবর্তনের পর ১৯৭৮ সালের আজকের এই দিনে জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেন বিএনপি। পরের বছর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে ২০০ আসনে জয়লাভ করে বিএনপি। জিয়াউর রহমান চালু করেন বহুদলীয় গণতন্ত্র।

১৯৮১ সালের ৩০ মে কতিপয় সেনা কর্মকর্তার হাতে নিহত হন জিয়াউর রহমান। এরপর দলের হাল ধরেন তার স্ত্রী বেগম খালেদা জিয়া। তার নেতৃত্বে স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ বিভিন্ন সময়ে তিনবার রাষ্ট্র ক্ষমতায় আসে দলটি। ২০০৭ সালের ওয়ান ইলেভেন সরকারের আমলে আবারো সঙ্কটে পড়ে বিএনপি।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালে কারাগারে যান দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। প্রতিষ্ঠার পর সবচেয়ে বড় বিপর্যয়ের মুখোমুখি হয় দলটি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এখন লন্ডনে পলাতক।

দীর্ঘদিন আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন অনেকটাই টালমাটাল। যোগ্য নেতার অভাবে অনেকটাই পথহারা দলটি। কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীরা মামলায় বিপর্যস্ত।

যদিও দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মনে করেন, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও খালেদা জিয়ার মুক্তিই বিএনপির লক্ষ্য। তার মতে, মামলা থেকে মুক্তি পাবেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...