বাইডেনের অপেক্ষায় হোয়াইট হাউজ

 

শিপন হালদার : বিজয়ের আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। আসতে হয়তো একটু সময় লাগবে। তাতে কি! বিজয়ের আবেশ তৈরি হয়ে গিয়েছে। বিজয় উদযাপনের প্রস্তুতিও প্রায় শেষ। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অধীর অপেক্ষা! মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন! তার মানে হোয়াইট হাউজে আর থাকতে পারছেন না ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত পাগলামি, হুমকি-ধামকি আর ফল মেনে না নেয়ার মানসিকতার পরাজয় দেখতে যাচ্ছে বিশ্ব!

ওয়াশিংটন পোস্ট, ফক্স নিউজ, বিবিসি, সিএনএন, দ্য সান, নিউইয়র্ক টাইমসসহ অন্য প্রধান সংবাদ মাধ্যমে অ্যারিজোনা ছাড়া বাইডেনের পক্ষে ২৫৩ ইলেকটোরাল ভোট দেখানো হচ্ছে। ইলেকটোরাল ভোটে ২৭০ এই ম্যাজিক ফিগারে পৌঁছাতে খুব বেশি অপেক্ষা করতে হবে না বাইডেন সমর্থকদের। সময় ঘনিয়ে এসেছে, উদযাপনের! স্যাম্পেনের বোতল হাতে নাচানাচির!

পরিসংখানে দেখা যাচ্ছে, শেষ ছয়টি রাজ্যে এখন ঝুলে রয়েছে তাঁদের ভাগ্য। সিএনএন বলছে, এই অঙ্গরাজ্যগুলো অ্যারিজোনা, নেভাদা, পেনসিলভানিয়া, জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা ও আলাস্কা। এর মধ্যে নেভাদা অঙ্গরাজ্যের ৮৬ শতাংশের বেশি ভোট গণনা শেষ। এই অঙ্গরাজ্যেও এগিয়ে আছেন বাইডেন। তিনি ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন, বিপরীতে ট্রাম্পের ভোট ৪৮ দশমিক ৭ শতাংশ। এখানে ইলেক্টোরাল কলেজ ভোট ৬টি।

পরিস্থিতি বেগতিক দেখে ডোনাল্ড ট্রাম্প শিবিরে এখন চরম উৎকণ্ঠা! কোথায় কোথায় ঝামেলা তৈরির আওয়াজও শোনা যাচ্ছে। ফল ঘোষণার আগেই গণনা বন্ধ রাখার জন্য উচ্চ আদালতের দারস্থ হয়েছেন ট্রাম্প। এরমধ্যেই উইসকনসিনে ভোট দ্বিতীয়বার গণনার আবেদন জানানো হয়েছে। পেনসিলভেনিয়া এবং মিশিগানের ভোট গণনা বন্ধ করার জন্য আবেদন করেছেন ট্রাম্প। যদিও ভোট গণনা বন্ধের এমন আবেদন খুব একটা কাজে লাগবে না বলে মনে করা হচ্ছে। সুপ্রিম কোর্টও এমন পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত জানাবে, এটাই মার্কিনিদের চাওয়া। তাই ট্রাম্পের পক্ষে রায় যাওয়ার কোন সম্ভাবনা সাদা চোখে দেখা যাচ্ছে না। জনগণের প্রত্যাশার পূর্ণ বাস্তবায়ন হবে, মার্কিন মুলুকে!

বাইডেনের জয় এখন এতোটাই নিশ্চিত মনে হচ্ছে যে, হোয়াইট হাউজে যাওয়ার পর স্পিকার কে হবেন? তা নিয়েও আলোচনা শুরু হয়ে গেছে। প্রতিনিধি পরিষদে রিপাবলিকান দল সাতজন ডেমোক্র্যাটকে পরাজিত করতে পেরেছে। কংগ্রেসে ডেমোক্রেটিক দল সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে পারলেও সমালোচনার মুখে পড়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। তাই তাঁর সরে যাওয়াটাও এখন সময়ের ব্যাপারমাত্র!

এদিকে, মার্কিন নির্বাচনের মধ্য দিয়ে একটা বিষয় আবারো বিশ্বমিডিয়ায় উঠে এসেছে, যুক্তরাষ্ট্র বিভক্ত হয়ে পড়েছে। প্রেসিডেন্ট পদে শেষ পর্যন্ত জো বাইডেন নির্বাচিত হলেও বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বিভক্ত যুক্তরাষ্ট্রকে ঐক্যবদ্ধ করা।

লেখক : শিপন হালদার, নির্বাহী সম্পাদক, নিউজনাউ টোয়েন্টি ফোর ডট কম।

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...