পুরুষ ছাড়া যদি জীবন হতো আমাদের?

বিদিশা এরশাদ: সত্যি অর্থে আমি ভুলে গিয়েছিলাম আজকে যে পুরুষ দিবস। পুরুষদের জন্য একটা দিবস আছে এটা আমি জানতাম না আগে। তার কারণ ঢাকঢোল পিটিয়ে সেলিব্রেড করা হয় না আজকের এই দিনটি। ভাবলে রীতিমতো ভয় হয় আমার, পুরুষ ছাড়া যদি জীবন হতো আমাদের? আমার তো জন্ম হতো না তাহলে। আমার সন্তানদের ও জন্ম হতো না আজ ।

ঘটা করে মাদার্স ডে হতো না তাহলে। আমার দুই পুরুষ সন্তান প্রচন্ড রকম শ্রদ্ধা ও ভক্তি করে আমাকে । এই দুই পুরুষ সন্তান নিয়ে আজ আমি গর্বিত মা হয়েছি। হয়তো এই জন্য আমার কোনো রেজিস্ট্রি সম্পর্কের আর প্রয়োজন নেই। এই দুই পুরুষ সন্তান আমি উপহার পেয়েছি দুজন পুরুষ বাবার থেকে। এই যে আজ আমি একজন পরিচিত, আলোচিত, সমালোচিত সেটার জন্য অবদান পুরুষের। আমি পৃথিবীর সমস্ত পুরুষদের সম্মান করি।

আমার পুরুষ স্টাফরা যখন বলে পুরুষদের থেকেও আমি নাকি বেশি খাটতে পারি তখন কিন্তু ঠিকই মনে মনে আমি গর্ববোধ করি। চলার পথে পুরুষদের প্রয়োজন মনে না করলেও ঠিকই প্রয়োজন অনুভব করি এদের সাথে তাল মিলিয়ে কাজ করতে। এদের সাথে নিজেকে তুলনা হতে। আজ ও বিশ্বে পুরুষদের রোজগারের তুলনা মহিলাদের থেকে বেশি। যার কারণে পুরুষরা নিজেদেরকে মহিলাদের থেকে মোর পাওয়ারফুল মনে করতে পছন্দ করেন। মেল ইগোটা স্ট্রং এ কারণে।

যতই আমি পুরুষষের মত হতে চাই না কেন বেলা শেষে গিয়ে আমি একটি মেয়ে। আমার কাছে আমার বাবা, চাচা, আমার ভাই আমার ছেলেরা, আমার বন্ধুরা আমাকে একটি পূর্ণাঙ্গ মেয়ে, বোন, মা ও বন্ধুর রূপে রূপ দিয়েছে। আজ ও সাজতে গেলে তাই চোখে জল আসে।

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...