ভাইরাস ধ্বংস করবে জাপানের তৈরি কাপড়

নিউজনাউ ডেস্কঃ পৃথিবীর সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে এসেছে মহামারী করোনাভাইরাস। দেশে দেশে চলছে প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছেন হাজার হাজার মানুষ। আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে।

আর এই মহামারি ঠেকাতে এখন পর্যন্ত কোনো ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়নি। তবে এই সংকটকালে জাপানের তৈরি একটি ফেব্রিক ভাইরাস ধ্বংস করতে সক্ষম বলে জানানো হয়। যা কি না জীবাণু বা ব্যাকটেরিয়া আসলে তা ধ্বংস করতে পারে।

জাপানের দুটি সংস্থা দাবি করেছে, তারা এমন একটি কাপড় আবিষ্কার করেছে যা চলাচলের সময় সামান্য পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করতে পারে এবং এর কাছাকাছি কোনো জীবাণু বা ব্যাকটেরিয়া আসলে তা ধ্বংস করতে পারে।

ওই দুই সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের নতুন পণ্যটি শরীরের গন্ধ আটকাতে পারে।এটি জীবাণু প্রতিরক্ষামূলক ফেস মাস্কের জন্য আদর্শ উপাদান হতে পারে।

জাপানের ইলেকট্রনিক্স সংস্থা মুরাতা ম্যানুফ্যাকচারিং এবং তেজিন ফ্রন্টিয়ার যৌথভাবে এই ফেব্রিকটির উন্নয়নে কাজ করছে। পাইস্লেক্স নামের ফেব্রিকটি পদার্থের বিস্তৃতি এবং সংকোচনের মাধ্যমে শক্তি উৎপাদন করে, এর মধ্য দিয়ে কোনো জীবাণু প্রবেশ করতে গেলে তা ধ্বংস করে দেয়।
সংস্থা দুটি জানিয়েছে, এই ফেব্রিকসে বিদ্যুতের মাত্রা এতটাই কম যে মানুষ তা অনুভব করতে পারেনা। তবে এটি ব্যাকটেরিয়া ও ভাইরাসগুলোকে ধ্বংস করতে কার্যকরী।

মুরাতার এক মুখপাত্র জানিয়েছেন, এই ফেব্রিকের পরীক্ষা চালানো হয়েছে। পরীক্ষার সময় এটি ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করতে সফল হয়েছে। এটি এসব ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ ও নিষ্ক্রিয় করতে কাজ করে।
সংস্থা দুটি জানিয়েছে, এই ফেব্রিক ইতিমধ্যে স্পোটর্সওয়্যার, ডায়াপার এবং মাস্কসহ স্যানিটারি আইটেম ও শিল্পজাতীয় ফিল্টারগুলোতে ব্যবহার করে সর্বোচ্চ ফল পাওয়া গিয়েছে।
তারা এখন এই ফেব্রিক করোনাভাইরাস ধ্বংস করতে পারে কি না সে বিষয়টি পরীক্ষা করছে। এ বিষয়ে তারা আশাবাদী।
নিউজনাউ/এফএফ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...