হ্যান্ড স্যানিটাইজারের ব্যাপক উৎপাদনে যাচ্ছে যমুনা

নিজস্ব প্রতিবেদক: করোনার প্রকোপ থেকে বাঁচতে দেশে প্রচুর হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বেড়েছে। আর তাই বাজারেও তৈরি হয়েছে সংকট। আর সংকট দূর করতে এগিয়ে এসেছে যমুনা গ্রুপ। তারা দ্রুত দেশের জনগণের চাহিদা মেটানোর জন্য সর্বোচ্চ হ্যান্ড স্যানিটাইজারের উৎপাদনের কাজ শুরু করেছে।

যমুনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান যমুনা ডিস্টিলারি নিজস্ব প্ল্যান্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফর্মুলা অনুযায়ী ইথানল, গ্লিসারল এবং হাইড্রোজেন পার অক্সাইডের মাধ্যমে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদনের কাজ শুরু করেছে।

সোমবার ঔষধ প্রশাসন অধিদফতর থেকে এ সংক্রান্ত অনাপত্তিপত্র দেয়া হয়েছে। পণ্যটির আন্তর্জাতিকমান নিশ্চিত করতে উন্নয়ন ও উৎপাদনের পুরো প্রক্রিয়ায় একদল দক্ষ ও অভিজ্ঞ রসায়নবিদ এবং গবেষক নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সব ধরনের জীবাণু ও ভাইরাস নির্মূল করতে সক্ষম এ হ্যান্ড স্যানিটাইজার। যমুনা গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বলেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বের সব দেশের মতো আমাদের দেশেও জীবাণুমুক্ত থাকার জন্য হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা এবং সরবরাহের ব্যাপক ঘাটতি দেখা দিয়েছে। এ ঘাটতি জরুরি ভিত্তিতে পূরণের জন্য আমরা অত্যন্ত দ্রুততম সময়ে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করব। বাজারের সর্বনিম্ন মূল্যে ১০০ মিলির বোতল ৬০-৭০ টাকায় এবং ২৫০ মিলির বোতল ১৪০ টাকায় বাজারজাত করার পরিকল্পনা নিয়েছি।

নিউজনাউ/এমএএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ