স্বর্ণের দাম আবার কমেছে

নিউজনাউ ডেস্কঃ

দেশের বাজারে আবারও স্বর্ণের দাম প্রতি ভরিতে এক হাজার ৪৫৮ টাকা কমেছে। এর আগে সর্বশেষ ১৩ আগস্ট স্বর্ণের দাম কমানো হয়। এর ফলে এখন থেকে ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭২ হাজার ২৩৩ টাকা।

শুক্রবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেদিন দুপুরের পর থেকে নতুন এই দাম কার্যকর হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের বাজারে কী দামে স্বর্ণ বিক্রি হবে, তা নির্ধারণ করে বাজুস। বিশ্ববাজারে দাম বাড়া-কমার ওপর নির্ভর করে এই দাম নির্ধারণ করা হয়। সাধারণত বিশ্ববাজারের সাতদিনের দামের গড় ভিত্তিতে কী পরিমাণ দাম বাড়বে বা কমবে সে সিদ্ধান্ত নেয়া হয়।

স্বর্ণের দাম কমানোর বিষয়ে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার বলেন, ‘গত কয়েক দিনে বিশ্ব বাজারে প্রায় ২৫ ডলারের (প্রায় ২১০০ টাকা) মতো দাম কমেছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখার জন্য সব সময় স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। এমন অবস্থায় বিশ্ববাজারে দাম কমার কারণে দেশের বাজারেও স্বর্ণের দাম কমানো হয়েছে।’

উল্লেখ্য, মহামারি করোনার প্রাদুর্ভাবের ম‌ধ্যে দেশের বাজারে চারবার দাম বেড়ে ইতিহাসের সর্বোচ্চ পর্যায়ে ওঠে স্বর্ণের দাম। বাজুসের তথ্যমতে, গত জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম অস্থির হয়ে উঠেছিল। এতে ১৯ ফেব্রুয়ারি দেশে প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৬১ হাজার ৫২৮ টাকা। এটি ছিল ওই সময় দেশের বাজারে স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে দেশে স্বর্ণের দাম সর্বোচ্চ পর্যায়ে উঠেছিল ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর। সে সময় প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা।

জানা গেছে, বৈশ্বিক এ মহামারির মধ্যে চারবার স্বর্ণের দাম বাড়ানোর পর গত ১৩ আগস্ট দাম কমায় বাজুস। আন্তর্জাতিক বাজারে দাম কমায় আজকে আবারও স্বর্ণের দাম কমালো সংগঠনটি।

নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...