মে মাসের মধ্যে বাংলাদেশ হবে করোনা মুক্ত!

নিউজনাউ ডেস্ক: করোনার তাণ্ডবে দিশেহারা পৃথিবী। পৃথিবীর মত দিশেহারা বাংলাদেশও। লকডাউনের কারণে ভেঙে পড়েছে অর্থনৈতিক কাঠামো। মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষেরা পরছে ভয়ংকর বিপদে। তবে বাংলাদেশের জন্য সুসংবাদ দিয়েছে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) !

ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা দাবি করেছেন, মে মাসের শেষের দিকে বাংলাদেশ করোনা মুক্ত হবে। গবেষকরা মনে করছেন, বাংলাদেশ এ ভাইরাসটি ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

তবে পুরোপুরি বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্তও অপেক্ষা করা লাগতে পারে বলেও ধারণা করছেন গবেষকরা। তাদের মতে, ভাইরাসটি বিস্তারের ধরন, মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য সব মিলিয়ে বাংলাদেশ থেকে পুরোপুরি বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্ত সময় গড়াতে পারে।

তবে পৃথিবী থেকে পুরোপুরি বিদায় নিতে ৮ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে বলেও মনে করছেন এসইউটিডি’র গবেষকরা। রবিবার (২৬ এপ্রিল) এসইউটিডি’র নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনা বিষয়ক এই তথ্য তুলে ধরে। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

নিউজনাউ/এমএএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...