বয়স্কদের চেয়ে শতগুণ বেশি করোনা বহন করে শিশুরা

নিউজনাউ ডেস্ক: পূর্ণ বয়স্ক ব্যক্তিদের চেয়ে পাঁচ বছরের কম বয়সী শিশুরা তাদের শ্বসনতন্ত্রে ১০০ গুণ বেশি করোনাভাইরাস বহন করতে পারে। জার্নাল জামা পেডিয়াট্রিস্কে প্রকাশিত এক গবেষণায় চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে।

এমন পরিস্থিতিতে শিশুরা করোনা বেশি বহন করতে পারে বলে, তাদের থেকে অন্যের দেহে সংক্রমণ ঘটে থাকলে, সেটি আশঙ্কার বিষয় হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের অ্যান অ্যান্ড রবার্ট এইচ লুরি চিল্ড্রেন হসপিটাল এবং নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা ২৩ মার্চ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত শিকাগোর শিশু ও পূর্ণবয়স্কদের নমুনা সংগ্রহ করেন। এক মাস বয়সী শিশু থেকে শুরু করে ৬৫ বছর পর্যন্ত করোনা আক্রান্ত রোগী, যারা মৃদু অথবা মাঝারি উপসর্গে ভুগছে, তাদের কাছ থেকে এই নমুনা সংগ্রহ করা হয়।

গবেষণায় মোট তিনটি দল নিয়ে কাজ করা হয়। এদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য একটি দল, পাঁচ থেকে ১৭ বছর বয়সী এবং ১৮ থেকে ৬৫ বছর বয়সীদের জন্য আলাদা দুটি দল করা হয়।

গবেষণায় দেখা যায়, শিশুরা পূর্ণাঙ্গ বয়স্কদের চেয়ে ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত বেশি করোনাভাইরাস বহন করতে পারছে। তবে শিশুদের কাছ থেকে এই ভাইরাস ছড়াতে পারে কিনা বিজ্ঞানীরা এই বিষয়ে এখনো নিশ্চিতভাবে কিছু বলতে পারেননি। যদিও এর আগে গবেষণাগুলোতে শিশুদের থেকে এই ভাইরাস ছড়ায় কিনা, সেটির পক্ষে কোনো শক্ত প্রমাণ পাওয়া যায়নি।

নিউজনাউ/টিএন/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...