শুভ জন্মদিন মহানায়ক

নিউজনাউ ডেস্ক:
একাধারে চলচ্চিত্র অভিনেতা, গায়ক, চিত্রপ্রযোজক ও পরিচালক উত্তম কুমারের আজ ৪০তম মৃত্যুবার্ষিকী।তিনি ১৯২৬ সালের ৩ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। জন্মের পরে তার নাম অরুণ কুমার চট্টোপাধ্যায় হলেও সিনেমা জগতে তার পরিচিতি উত্তম কুমার নামেই।

কর্মজীবনটা কলকাতা পোর্টের চাকরি দিয়ে যখন শুরু করেন তখন তিনি অরুন। সাধারণ মধ্যবিত্ত পরিবারের অরুন চলচ্চিত্র জগতে প্রতিষ্ঠালাভ করেন,হয়ে যান উত্তমকুমার।

চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি লাভ করলেও তিনি সফলভাবে মঞ্চেও অভিনয় করেছেন। উত্তম কুমারের প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘দৃষ্টিদান’।

১৯৫৩ সালে ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে তিনি অভিনেত্রী সুচিত্রা সেনের বিপরীতে অভিনয় করেন। এ ছবির মাধ্যমে বাংলা চলচ্চিত্র জগতের সবচেয়ে জনপ্রিয় এবং সফল উত্তম-সুচিত্রা জুটির সূত্রপাত হয়।

উত্তম-সুচিত্রা জুটি সর্বমোট ৩১টি ছবিতে অভিনয় করেছেন। উত্তম কুমার হিন্দি চলচ্চিত্রেও অভিনয় করেছেন। তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় দুটি চলচ্চিত্র ¯নায়ক’ ও ‘চিড়িয়াখানা’য় অভিনয় করেছেন।

সংগীতের প্রতিও ছিল তার অসীম ভালোবাসা ও আগ্রহ। সংগীতপ্রেমী উত্তম ‘কাল তুমি আলেয়া’ সিনেমার সব গানে সুরারোপ করেন। তিনি বাংলা ও হিন্দি প্রায় আড়াইশ’ ছবিতে অভিনয় করেছেন। উত্তম কুমার অভিনীত শেষ সিনেমা ‘ওগো বধূ সুন্দরী’।

অভিনয় ছাড়াও তিনি সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে পরিচালিত বিভিন্ন কর্মোদ্যোগে অগ্রণী ভূমিকা পালন করেছেন। ১৯৬৭ সালে
অ্যান্টনি ফিরিঙ্গি ও চিড়িয়াখানা ছবির জন্য তিনি জাতীয় পুরস্কার পান। উত্তম কুমার ১৯৮০ সালে মৃত্যুবরণ করেন। বাংলা চলচ্চিত্র জগতে তিনি ‘মহানায়ক’ খ্যাতি লাভ করেছেন। তার নামে কলকাতার একটি মেট্রো স্টেশনের নাম রাখা হয়েছে ‘মহানায়ক উত্তমকুমার মেট্রো স্টেশন’।

নিউজনাউ/এনএইচএস/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...