শুভ জন্মদিন ‘আরমান ভাই’

নিজস্ব প্রতিবেদক: নিজের জীবনের ৫৩টি বসন্ত দেখতে দেখতেই কাটিয়ে দিলেন ছোট ও বড় পর্দার নন্দিত অভিনেতা জাহিদ হাসান। বাংলা চলচ্চিত্রের অভিনয় জগতে তার নামই একটি বিশেষণ। ১৯৬৭ সালের ৪ অক্টোবর বাংলাদেশের জনপ্রিয় এই নাট্যাভিনেতা সিরাজগঞ্জে তার নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টমস কর্মকর্তা ও মা হামিদা বেগম ছিলেন একজন গৃহিনী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট।

৯০ দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন জাহিদ হাসান। নিজের অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক চরিত্রে অভিনয় করে দেশের মানুষের কাছে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন এই নান্দনিক অভিনেতা।

১৯৮৬ সালে আব্দুল লতিফ বাচ্চুর পরিচালনায় বলবান ছবিতে অভিনয়ের মাধ্যমে জাহিদ হাসানের বড় পর্দায় অভিষেক হয়।

এরপর নব্বই দশকে হুমায়ূন আহমেদ পরিচালিত একটি টেলিফিল্মে মফিজ নামের একটি পাগলের চরিত্রে অভিনয় করে বাজিমাত করেছিলেন জাহিদ হাসান। হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম নক্ষত্রের রাত, মন্ত্রী মহোদয়ের আগমন, সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড, আজ রবিবার তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। পরে অসংখ্য নাটক টেলিফিল্মে অভিনয় করেছেন। তার অভিনীত বিখ্যাত আরেকটি চরিত্রের নাম ‘আরমান ভাই’।

১৯৯৯ সালে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে মতি চরিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে অর্জন করেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

শুধু নাটক টেলিফিল্মেই নয়, চলচ্চিত্রেও সফল জাহিদ হাসান। মোস্তফা সরায়ার ফারুকীর মেড ইন বাংলাদেশ, মোস্তফা কামাল রাজের প্রজাপতি তার অভিনীত অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র। তার অভিনীত ‘সাপলুডু’ ছবিতে অভিনয় করে বেশ আলোচিত হয়েছেন তিনি।

শুধু অভিনেতা নয়, জাহিদ হাসান খ্যাতি পেয়েছেন নির্মাতা হিসেবেও। অনেকগুলো ধারাবাহিক নাটক ও দর্শক নন্দিত খণ্ড নাটক বানিয়েছেন তিনি। তার পারিবারিক জীবনও বর্ণিল। প্রতিষ্ঠিত মডেল মৌ-এর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ জাহিদ হাসানের রয়েছে দুই সন্তান। মেয়ের নাম পুস্পিতা এবং ছেলের নাম পূর্ণ।

নিউজনাউ/এমএএম/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...