বাংলাদেশের ক্রিকেটার রকিবুল হাসানকে নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

নিউজনাউ ডেস্ক:

‌ক্রি‌কেট পছন্দ ক‌রে না এমন দর্শক মেলা ভার। আর পছ‌ন্দের ক্রি‌কেটার‌কে নি‌য়ে য‌দি নি‌র্মিত হয় কোন সি‌নেমা তাহ‌লে তো তা ‌সেঞ্চু‌রি। ব‌লিউ‌ডে বা‌য়ো‌পিক নি‌র্মিত হ‌য়ে‌ছে কপিল দেব থেকে এমএস ধোনিসহ ক’জন নামজাদা ক্রিকেটারদের। এ নিয়ে অবশ্য ঢা‌লিউ‌ড উদাসীন থাক‌লেও সে অ‌ভি‌যোগ ঘুঁচ‌তে যা‌চ্ছে এবার। বাংলা‌দেশী দর্শক‌দের জন্য এবা‌রে নি‌র্মিত হ‌তে যা‌চ্ছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বীর মুক্তিযোদ্ধা রকিবুল হাসানকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। ‌যে‌টি নির্মাণ কর‌বেন নির্মাতা বান্টি আফজাল। নিউজনাউকে বিষয়‌টি নি‌শ্চিত করেছেন ‌নির্মাতা নি‌জেই।

রকিবুল হাসানের ক্রিকেট ক্যারিয়ার শুরু হয় পাকিস্তান আমলে। ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সফলতা অর্জন ক‌রেন তি‌নি। একসময় পাকিস্তান টেস্ট দলে তার অন্তর্ভুক্তির সমূহ সম্ভাবনা ছিল। অনেকের মতে, পূর্ব পাকিস্তান ও বাঙালি বলেই তাকে সেই সুযোগ দেওয়া হয়নি। ১৯৬৯-৭০ মৌসুমে ঢাকায় অনুষ্ঠিত পাকিস্তান-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে দ্বাদশ খেলোয়াড় হিসেবে পূর্ব পাকিস্তানের রকিবুল হাসান সুযোগ পান। বাংলাদেশের জ‌ন্মের পর দীর্ঘদিন জাতীয় দলের ওপেনার হিসেবে দায়িত্ব পালন করেন র‌কিবুল। জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর থেকে এখনও তিনি বাংলাদেশের ক্রিকেটের উন্নয়নে নিজেকে জড়িয়ে রেখেছেন নানাভাবে।

সিনেমাটির কাহিনি ও চিত্রনাট্য তৈরি করছেন ‌জ্যেষ্ঠ সাংবা‌দিক দেবব্রত মুখোপাধ্যায়। তি‌নি জানান, ক্রিকেটার ও মুক্তিযোদ্ধা রকিবুল হাসানের জীবনের গুরুত্বপূর্ণ অধ্যায় উ‌ঠে আস‌বে এ সি‌নেমা‌তে। ১২ই জুলাই, অর্থাৎ র‌বিবার ছবিটি নির্মাণের পক্ষে একটি চুক্তিস্বাক্ষর হয়েছে। রকিবুল হাসানের বাসাতেই ছ‌বি‌টির চুক্তিপত্র স্বাক্ষর ক‌রা হয়। এসময় উপস্থিত ছিলেন ছবিটির নির্মাতা বান্টি আফজাল এবং প্রযোজনা প্রতিষ্ঠান হাফ-প্যান্ট সিনেমা ফ্যাক্টরির নির্বাহী প্রযোজক রুমানা শারমীন স্বতি।

দেবব্রত মুখোপাধ্যায় জানান, ‘ক্রিকেটার পরিচয়কে ছাপিয়ে মানচিত্রের বিচারে বড় একজন বীর র‌কিবুল হাসান। তিনি শুধু মাঠেই যুদ্ধটা করেছেন, তা নয়। তার যুদ্ধটা ছিল পাকবাহিনীর মুখোমুখি দাঁড়িয়েও। ফলে এমন একজন জাতীয় বীরকে নিয়ে শুরুটা করতে চেয়েছি। যার ধারাবাহিকতা অন্যরা নিশ্চয়ই পালন করবেন।’ দেবব্রত ব‌লেন, এই ছবিতে উঠে আসবে ১৯৬৯ থেকে ১৯৭১ সাল অর্থাৎ রকিবুল হাসানের জীবনের গুরুত্বপূর্ণ এ তিনটি বছর। যে সময়টাতে তিনি ব্যাটের মধ্যে বাংলাদেশে পতাকা বেঁধে মাঠে নেমেছেন ক্রিকেটার হিসেবে। একই সময়ে তিনি মুক্তিযুদ্ধ করেছেন রাইফেল হাতে। মূলত এই দুটি বিষয় উঠে আসবে চলচ্চিত্রে। অার যে‌হেতু এ‌টি সি‌নেমা সুতরাং প্রেম তো চ‌লে আসবে প্রাসঙ্গিকভাবেই। তিন বছরের গল্প তুলে ধরছি। সেখানে প্রেম, বিরহ, যুদ্ধ- সবই থাকবে।

ছ‌বি‌টি সম্প‌র্কে নির্মাতা বান্টি আফজাল ব‌লেন, অ‌ফি‌সিয়ালভা‌বে এই সি‌নেমা দিয়েছি চল‌চ্চিত্র অঙ্গ‌নে অ‌ভি‌ষেক হ‌চ্ছে আমার। আর আমার আগ্রহ রকিবুল হাসানের চরিত্রে অ‌ভিনয় কর‌বেন নতুন কেউ। তবেই এ চরিত্রটি সত্যিকারভাবে ফুটিয়ে তোলা সম্ভব। তি‌নি জানান, এখনও নাম ঠিক হয়‌নি সি‌নেমা‌টির। ছ‌বি‌টির চিত্রনাট্য শেষ হবার হ‌তে সময় লাগ‌বে। আর শুটিং শুরু হ‌বে আসছে বছরের প্রথম দিকে।

এদিকে সি‌নেমার মূল হি‌রো র‌কিবুল হাসান ব‌লেন, এই সি‌নেমা‌টি আমার জীব‌নের ‘স্বীকৃতি’ হ‌তে চ‌লে‌ছে। য‌দি কা‌রও জীবন নিয়ে সিনেমা নি‌র্মিত হয়, ত‌বে সেটা আর সিনেমা থাকে না। সেটা হয়ে যায় স্বীকৃতির মতো। ক‌য়েকজন মি‌লে আমা‌কে উপলক্ষ্য ক‌রে সি‌নেমা নির্মা‌ণের উ‌দ্যোগ নি‌লো এটা স্বীকৃ‌তি নয়‌তো কি।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...