বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও ইতিহাস নিয়ে ‘দ্য ফায়ার অফ ফ্রিডম’

নিজস্ব প্রতিবেদক: ক‌রোনাভাইরা‌সের সংক্রমণ ঠেকা‌তে দীর্ঘ পাঁচ মাস ধ‌রে বন্ধ ছিলো বাংলা‌দেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। এতদিন বন্ধ থাকার পর সম্প্র‌তি খু‌লে দেওয়া হ‌য়ে‌ছে জাতীয় চিত্রশালা প্লাজা। সেখানে গত ফেব্রুয়ারি থেকে চলছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আদর্শ ও ইতিহাস নিয়ে বিশেষ এক প্রদর্শনী।

আলোকচিত্র, ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে তু‌লে ধরা এ প্রদর্শনীর শি‌রোনাম ‘লাইটিং দ্য ফায়ার অফ ফ্রিডম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’। সামদানি আর্ট ফাউন্ডেশন আয়োজিত ঢাকা আর্ট সামিটের অংশ হিসেবে এ প্রদর্শনী‌তে র‌য়ে‌ছে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনার অংশ বি‌শেষ।

প্রর্দশনীতে প্রবেশ করতেই কানে ভেসে আসবে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। একই সা‌থে বড়পর্দায় দেখা যা‌বে সেই ভাষণের ঐতিহা‌সিক দৃশ্যপট। যেখানে দীপ্তকণ্ঠে বঙ্গবন্ধু বলছেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’। ভাষণ থে‌কে দেয়া‌লের দি‌কে তাকা‌তেই চোখ আট‌কে যা‌বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে। এটিকে সূত্রস্থল ধরে এগিয়ে যেতে হবে প্রদর্শনীর দিকে।

শুরুতেই দর্শক জান‌তে পার‌বেন ১৯২০ সালে বঙ্গবন্ধুর জন্ম ও তার বংশ পরিচয়ের তথ্য-উপাত্ত। এগিয়ে যেতে যেতে পর্যায়ক্র‌মে চো‌খে পড়‌বে ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ৬ দফা গণঅভ্যুত্থানের মতো ঘটনাপ্রবাহ।

এরপর ১৯৭১ সাল। মহান মুক্তিযুদ্ধের বছর। ‌দেয়াল জু‌ড়ে টানা‌নো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, গ্রেফতার হওয়ার আগে স্বাধীনতার ঘোষণা দেওয়া থেকে শুরু করে মুক্তিসংগ্রামের বিভিন্ন চিত্র। মুক্তিযুদ্ধের সময় বিশ্বের বিভিন্ন পত্রিকায় এ সংক্রান্ত প্রচ্ছদও উপস্থাপিত হয়েছে আলোক প্রক্ষেপণে।

এরপর ১৯৭২ সাল। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন এবং তার সাড়ে ৩ বছরের শাসনামলের চিত্র প্রদর্শিত হয়েছে দেয়াল জু‌ড়ে। এরপর থম‌কে যাওয়া। কারণ সালটা ১৯৭৫। বাঙালির কালো দিন ‘১৫ আগস্টের’ বিবরণ রয়েছে এ অংশে। আর এর মধ্য দিয়ে সম্পন্ন হবে প্রদর্শনীটি। চলার পথে দুইটি বই আকৃতির ডিসপ্লের মাধ্যমে দর্শক এক নজরে জেনে নিতে পারবেন বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে।

প্রর্দশনীতে তথ্যগত সহায়তা দিচ্ছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। আর সামদানি আর্ট ফাউন্ডেশনের সহকারী কিউরেটর রুক্সমিনি রিকভানা কিউ চৌধুরীর তত্ত্বাবধানে প্রদর্শনীটি বাস্তবায়‌নে সহায়তা ক‌রে‌ছে ‘বাংলাদেশ জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল জাদুঘর।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...