ফেসবুকে হিংসাত্মক পোস্ট নিষিদ্ধ

নিউজনাউ ডেস্ক: জায়ান্ট সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অবশেষে জানিয়েছে, বিজ্ঞাপনের যেসব পোস্টের মাধ্যমে কোনো জনগোষ্ঠীর মধ্যে ‘হিংসা’ ছড়ায় তা নিষিদ্ধ করা হবে। গত শুক্রবারই ফেসবুক জানায়, হিংসা ছড়ানো পোস্টগুলো আর রাখা হবে না।

টুইটার সম্প্রতি বিতর্কিত পোস্টে ফ্যাক্ট-চেকিং লেবেল যোগ করায় ফেসবুক চাপে পড়ে যায়। কিন্তু প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নেওয়া থেকে নিজেদের বিরত রাখে।

ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ বলেছেন, যেসব পোস্টের সংবাদমূল্য আছে কিন্তু নীতিমালা-বিরোধী সেসব পোস্টে লেবেল যোগ করা হবে।

ভুয়া পোস্টের প্রতি ফেসবুকের অবস্থান নিয়ে সমালোচনা নতুন কিছু নয়। সেটি বাড়তি মাত্রা পায় ট্রাম্পের কয়েকটি পোস্টে টুইটার ফ্যাক্ট চেকিং লেবেল যোগ করায়। ফেসবুক কেন এমনটি করবে না, সেটি নিয়ে সমালোচনার ঝড় ওঠে।

এমন পরিস্থিতিতে সম্প্রতি কোকাকোলা এবং ইউনিলিভারের মতো প্রতিষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বিজ্ঞাপন বয়কটের ঘোষণা দেয়।

জাকারবার্গ জানিয়েছেন, তাদের নতুন নীতিমালায় বর্ণবাদ, সাম্প্রদায়িকতা, জাতীয়তাবাদী মনোভাব এবং লিঙ্গভেদের মতো স্পর্শকাতর বিষয় নিষিদ্ধ করা হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলেন, আমাদের কমিউনিটিকে নিরাপদ রাখতে আমরা প্রতি বছর বিলিয়ন-বিলিয়ন ডলার ব্যয় করি। আমরা এসব করি যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে শক্তিশালী করে ৯০ শতাংশ পর্যন্ত হিংসাত্মক কনটেন্ট বন্ধ করা যায়।

নিউজনাউ/এসএইচ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
এছাড়া, আরও পড়ুনঃ
Loading...