অক্সিজেন ছাড়া প্রাণির অস্তিত্ব খুঁজে পেলো ইসরায়েলী গবেষকরা

0 8

নিউজনাউ ডেস্ক: প্রাণ ও প্রাণি নিয়ে নতুন করে ভাবতে হবোর এবার বিজ্ঞানীদের। সম্প্রতি এমনই এক আশ্চর্যজনক তথ্য উঘাটন করেছে ইসরায়েলের তেল-আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের এই আবিস্কার হৈচৈ ফেলে দিয়েছে গোটা বিশ্বে। অক্সিজেন ছাড়াও প্রাণিরা বাঁচতে পারে এটিই ছিলো তাদের আবিস্কার।

দেখতে জেলিফিশের মতো একটি প্রাণি। এর বৈজ্ঞানিক নাম হেননেগুয়া স্যালমিনিকোলা। এটি এক ধরণের পরজীবি। মাত্র ১০টি কোষ বিশিষ্ট এই প্রাণী সম্পর্কে গবেষক ডরথি হুকন বলেন, আমরা জানি প্রাণিদের বেঁচে থাকার জন্য এবং শরীরে শক্তি সঞ্চার করার জন্য অক্সিজেন অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু আমরা এবার আবিস্কার করলাম অক্সিজেন ছাড়াও প্রাণি বাঁচতে পারে যা ওই জেলিফিশটির ক্ষেত্রে বাস্তব।

বিজ্ঞানীরা বলছেন, জীব বা যে কোন ধরণের প্রাণির শরীরে অসংখ্য কোষ আছে। কোষের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো মাইটোকন্ড্রিয়া যা শ্বাস-প্রশ্বাসের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নব আবিস্কৃত জেলিফিশটি এমনই একটি জীব যার কোষে কোন মাইটোকন্ড্রিয়াল সিস্টেম নেই। তার এমন অদ্ভূত জেনেটিক বিন্যাশে অবাক হয়েছেন বিজ্ঞানীরা।

চলতি বছর ফেব্রুয়ারি মাসে এ বিষেয় প্রথম একটি আর্টিকেল প্রকাশিত হয়। বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। তবে খুব শিগগির এ বিষয়ে আলোড়ন সৃষ্টিকারী আরো নতুন তথ্য পাওয়া যাবে বলে আশা করা যায়।

সূত্র: সাইন্সএলার্ট

নিউজনাউ/এসএ/২০২০

Express Your Reaction
Like
Love
Haha
Wow
Sad
Angry
Loading...